Home / চাঁদপুর / ঢাবিতে ভর্তিচ্ছু চাঁদপুরের শিক্ষার্থীদের সহায়তায় ডাকাতিয়ার হেল্পডেস্ক
ঢাবিতে

ঢাবিতে ভর্তিচ্ছু চাঁদপুরের শিক্ষার্থীদের সহায়তায় ডাকাতিয়ার হেল্পডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষার্থীদের সহায়তার জন্য অস্থায়ী হেল্পডেস্ক বসিয়েছে ডাকাতিয়াঃ ঢাবিতে একখন্ড চাঁদপুর।

আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা উপলক্ষে ডাকাতিয়ার পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের  অপরাজেয় বাংলার পাশে এই ‘অস্থায়ী তথ্য সহায়তা বুথ’ স্থাপন করা হয়।

সরেজমিনে দেখা গেছে, ডাকাতিয়ার স্বেচ্ছাসেবকরা সকাল ৮:০০ থেকে বেলা ১১:৩০ পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে বিভিন্ন ধরণের তথ্য সহায়তা প্রদান করে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের বিভিন্ন বর্ষে অধ্যয়নরত ডাকাতিয়ার বিশেরও অধিক স্বেচ্ছাসেবক হেল্পডেস্কের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে বিভিন্ন ধরণের তথ্য সহায়তা প্রদান করার কাজে অংশগ্রহণ করে।

প্রয়োজনীয় তথ্য সহায়তা পেয়ে ভর্তি পরীক্ষা দিতে আগত শিক্ষার্তীরা ডাকাতিয়ার এই কার্যক্রমের প্রশংসা করেন। শিক্ষার্থীদের অভিভাবকরা হেল্পডেস্কের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন।

হেল্পডেস্কেে কাজ করা স্বেচ্ছাসেবকদের একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী  আশিকুর রহমান তন্ময়। নিজেদের কাজ সম্পর্কে তন্ময় বলেন, ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরাদের কাছে ক্যাম্পাসের বিভিন্ন ভবন, পরীক্ষাকেন্দ্র একদম অপরিচিত। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নিজেদের কাঙ্ক্ষিত পরীক্ষাকেন্দ্র খুঁজে পেতে বেশ বিড়ম্বনায় পড়ে। আমরা এসবক্ষেত্রে শিক্ষার্থীদেরকে বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করেছি।

হেল্পডেস্ক সার্বিক কার্যক্রমের তত্ত্বাবধায়ন করেন ডাকাতিয়ার সাধারণ সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রাকিবুল হাসান।

হেল্পডেস্কের কার্যক্রম সম্পর্কে রাকিবুল হাসান বলেন, আমরা শিক্ষার্থীদেরকে তাদের পরীক্ষার্থীদেরকে তাদের পরীক্ষা  কেন্দ্র খুঁজে বের করাসহ বিভিন্ন ধরণের তথ্য দিয়ে সহায়তা প্রদান করেছি।

 
রাকিবুল হাসান আরো জানান, আগামী ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ ই মে ব্যবসা শিক্ষা অনুষদের ভর্তি দিন ডাকাতিয়ার হেল্পডেস্কের কার্যক্রম চালু থাকবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত চাঁদপুরস্থ শিক্ষার্থীদের সংগঠন ডাকাতিয়া। সংগঠনটি প্রতিবছর ভর্তি পরীক্ষা দিতে আগত শিক্ষার্থীদের সহায়তার জন্য তথ্য সহায়তা বুথ স্থাপন করে।

প্রতিবেদক: মুজাহিদুল ইসলাম, ৬ মে ২০২৩