Home / চাঁদপুর / আপন ইংলিশ কিডস ক্লাবের মাতৃভাষা দিবস পালিত
ইংলিশ

আপন ইংলিশ কিডস ক্লাবের মাতৃভাষা দিবস পালিত

সবাই খুদে শিক্ষার্থী, যেন বসন্তের প্রথম প্রহরে ফোটা ফুল। একুশে ফেব্রুয়ারির পরন্ত বিকেলে তারা সমবেত হয়, ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে। মায়ের ভাষায় কথা বলার অধিকার আদায়ে যারা জীনকে উৎসর্গ করেছেন। বসন্তে ফোটা ফুল আর হাতে আঁকা শহীদ মিনারই হয়ে উঠে এসব ছোট্ট শিশুদের শ্রদ্ধা আর ভালোবাসার ভাষা।

কেউ কেউ কবিতা আবৃত্তি, গান গেয়ে স্মরণ করে জাতির বীর সন্তানদের। এভাবেই শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে আপন ইংলিশ কিডস ক্লাবের কোমলমতি শিশুরা।

সোমবার বিকেলে শহরের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের চতুর্থ তলায় আপন ইংলিশ কিডস ক্লাবের হলরুমে এই ব্যাতিক্রমি আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে কেলোয়াত, সমবেত স্বরে জাতীয় সঙ্গীত পরিবেশন এবং ভাষা শহীদের শ্রদ্ধা জ্ঞাপনে দাঁড়িয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়। এরপর শিশুদের নিজ হাতে তৈরী করা শহীদ মিনারে অমর একুশের গান গেয়ে সারিবদ্ধ ভাবে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মহান ভাষা আন্দোলন এবং একুশে ফেব্রুয়ারির পটভূমি ও ইতিহাস নিয়ে শিশুদের একটি ভিডিও ডকুমেন্টারি দেখানো হয়। সেখানে প্রদর্শিত রক্তস্নাত ইতিহাসের ভিডিওচিত্র থেকে কোমলমতি শিশুরা জানেতে পারে- সালাম, বরকত, রফিক, জব্বার ও শফিউরদের মহান আত্মদানের কথা। যারা বুকের রক্ত দিয়ে এই শিশুদের মায়ের ভাষায় কথা বলবার অধিকারের এনে দিয়েছেন। সবশেষে সাংস্কৃতিক প্রতিযোগীতায় অংশ নেয়া শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আপন এর প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক রোটারিয়ান রাশেদা আক্তারের সভাপতিত্বে এবং সদস্য সচিব আশিক বিন রহিমের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মেন্টর পারভিন আক্তার, মুহম্মদ ওয়ালীউল্যাহ্, অভিভাবক রোটারিয়ান জিতু মিয়া বেপারী, আপনের আহ্বায়ক কমিটির সদস্য মাসুদুর রহমান, আরিফুল ইসলাম, আলামিন মুন্সি, মো. আল আমিন প্রমুখ।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ২২ ফেব্রুয়ারি ২০২৩