Home / চাঁদপুর / সাহিত্য মঞ্চের আয়োজনে উচ্চারণ, উপস্থাপন ও আবৃত্তি বিষয়ক কর্মশালা
সাহিত্য

সাহিত্য মঞ্চের আয়োজনে উচ্চারণ, উপস্থাপন ও আবৃত্তি বিষয়ক কর্মশালা

শিল্প-সাহিত্যের সংগঠন সাহিত্য মঞ্চের আয়োজনে তিনমাস মেয়াদী উচ্চারণ উপস্থাপন ও আবৃত্তি বিষয়ক কর্মশালার জুলাই মাসের সর্বশেষ ক্লাস অনুষ্ঠিত হয়েছে। ৩০ জুলাই শনিবার বিকেল চারটায় শহরের কোড়ালিয়া রোডস্থ সংগীত নিকেতনের কার্যালয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে উৎসবমুখর পরিবেশে প্রায় অর্ধশতাধিক প্রশিক্ষণার্থী অংশ নেন।

এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সম্পাদক বরেণ্য আবৃত্তিশিল্পী কাজী মাহতাব সুমন।

সাহিত্য মঞ্চের সভাপতি কবি ও অনুবাদক মাইনুল ইসলাম মানিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি ও গল্পকার আশিক বিন রহিমের পরিচালনায় কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগীত নিকেতনের অধ্যক্ষ স্বপন সেনগুপ্ত, সংগীতশিল্পী বীরেন সাহা ও এখন টিভির স্টাফ রিপোর্টার তালহা জুবায়ের প্রমুখ। অতিথিবৃন্দ এই প্রশিক্ষণের উদ্যোগকে স্বাগত জানান এবং ভূয়সী প্রশংসা করেন। অতিথিবৃন্দ মনে করেন, এটি একটি সময়োপযোগী উদ্যোগ। একটি রূচিশীল শুদ্ধতম প্রজন্ম বিনির্মাণে সাহিত্য মঞ্চের এমন আয়োজন ব্যাপক ভূমিকা রাখবে।

প্রশিক্ষণটি সমন্বয় করেন সাহিত্য মঞ্চের সাংগঠনিক সম্পাদক কবি নিঝুম খান ও সহ-সাংগঠনিক সম্পাদক অনুবাদক সাদ আল-আমিন।

সাহিত্য মঞ্চের আবৃত্তি বিষয়ক সম্পাদক আবৃত্তিশিল্পী নুরুন্নাহার নিশি জানান, প্রশিক্ষণ কর্মশালার ক্লাস গত ২রা জুলাই তারিখে শুরু হয়। এতে চাঁদপুরের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী এবং পেশাজীবীগণ অংশ নিচ্ছেন। প্রশিক্ষণের এই আবর্তনে মোট ১২ টি ক্লাস সম্পন্ন হবে।

প্রশিক্ষণের সমন্বয়ক নিঝুম খান জানান, এই প্রশিক্ষণের মধ্য দিয়ে আমরা ভাষার শুদ্ধতম ব্যবহারের প্রয়াসকে সম্প্রসারিত করতে চাই। তিনি প্রমিত উচ্চারণে কথা বলতে ও আবৃত্তিতে আগ্রহী ব্যক্তিগণকে কর্মশালায় অংশ নেওয়ার জন্যে আহ্বান জানান।

কর্মশালার পরবর্তী ক্লাস অনুষ্ঠিত হবে আগামী ১৩ আগস্ট শনিবার বিকাল ৪টায়। এদিন একই সাথে বঙ্গবন্ধুকে নিয়ে পরিবেশনার পাশাপাশি বঙ্গবন্ধু বিষয়ক কবিতা আবৃত্তি প্রতিযোগিতা সম্পন্ন হবে।

স্টাফ করেসপন্ডেট, ৩০ জুলাই ২০২২