Home / আন্তর্জাতিক / ‘তওবা, তওবা’ ভিসা ছাড়া মোদির পাকিস্তান সফরে তোলপাড় (ভিডিওসহ)
‘তওবা, তওবা’ ভিসা ছাড়া মোদির পাকিস্তান সফরে তোলপাড় (ভিডিওসহ)

‘তওবা, তওবা’ ভিসা ছাড়া মোদির পাকিস্তান সফরে তোলপাড় (ভিডিওসহ)

শুধু ভারত-পাকিস্তানবাসীকেই নয়, গোটা বিশ্ববাসীকেই রীতিমতো চমকে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কোনো আগাম কর্মসূচি বা আমন্ত্রণ ছাড়াই হঠাৎ পাকিস্তান সফর করেছেন তিনি। আফগানিস্তানের রাজধানী কাবুলে এক সম্মেলন শেষে ভারতে ফেরার পথে লাহোরে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ৬৬তম জন্মদিনে তাঁর সঙ্গে দুপুরের খাবার খেয়েছেন মোদি।

দশ বছর পর পাকিস্তানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আকস্মিক সফরে খুশি পাকিস্তানও। তাঁরা এটিকে আখ্যায়িত করেছে, ‘বড়দিনের অলৌকিক উপহার’ নামে। দুই দেশের সংঘাতপূর্ণ অতীতকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার পথে এটি একটি বড় পদক্ষেপ বলে বয়ান করেছে বিশ্ব মিডিয়াও।

দুই দেশের আনন্দের এই মুহূর্তটিতে খুশি হতে পারেননি পাকিস্তানের এক সাংবাদিক। দেশটির জাতীয় একটি টিভি স্টেশনের ওই সাংবাদিক খুব অবাক হয়ে তাঁর রিপোর্টে উল্লেখ করেন, ‘তওবা, তওবা! মোদি নওয়াজ শরিফকে অবাক করে দেবেন এটা ঠিক আছে। তবে তিনি কীভাবে ভিসা ছাড়াই পাকিস্তানে ঢুকলেন? ’

নিউজ ৪২-এর ওই প্রতিবেদক তাঁর প্রতিবেদনে উল্লেখ করেন, এই প্রথম পাকিস্তানে কোনো ভিসা ছাড়াই ১২০ জন লোক ঢুকল। এটা একটা অপরাধ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন উল্লেখ করে ওই টেলিভিশন রিপোর্টার দেশটির প্রশাসন ও নিরাপত্তা সংস্থাগুলোকে এই ঘটনার তদন্তের দাবি জানিয়েছেন।