Home / চাঁদপুর / সেনগাঁও বালিকা উচ্চ বিদ্যালয়ে স্বাস্থ্য বিষয়ক কমিটি গঠন
Exif_JPEG_420

সেনগাঁও বালিকা উচ্চ বিদ্যালয়ে স্বাস্থ্য বিষয়ক কমিটি গঠন

চাঁদপুর সদরে ৮ কি.মি পূর্বদিকে অবস্থিত সেনগাঁও বালিকা উচ্চ বিদ্যালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে, শিক্ষামন্ত্রণালয় ও ইউনিসিফের অর্থায়নে সারাদেশে ৩০ জুলাইয়ের মধ্যে স্কুল ও কলেজে স্বাস্থ্য বিষয়ক কমিটি গঠন করার নির্দেশ দেয়া হয়েছে ।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের দেশের প্রতিটি স্কুলে ৬-১০ম শ্রেণি পর্যন্ত ৬ জন করে শিক্ষার্থী নিয়ে স্বাস্থ্য বিষয়ক এ কমিটি আজ ২৯ জুন গঠন করা হয়েছে ।

এতে দুজন শিক্ষক-শিক্ষিকাকে একটি কমিটিতে অন্তভূক্ত করে ৩০ সদস্য বিশিষ্ঠ কমিটি করার নির্দেশ রয়েছে।

এ কমিটির সদস্যদের মধ্যে শিক্ষক-শিক্ষিকাদের পক্ষ থেকে সিনিয়র শিক্ষিকা ফাতেমা বেগম ও বিজ্ঞান বিষয়ক শিক্ষক মো.আব্দুল করিমকে গাইড শিক্ষক হিসেবে মনোনীত করে দশম শ্রেণির তানিয়া আক্তারকে আহ্বায়ক এবং নবম শ্রেণির নুসরাত জাহানকে সদস্য-সচিব করে ৩০ সদস্যের কমিটি গঠন করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের স্বাস্থ্য বিষয়ক বাল্যবিবাহ বয়সন্ধিকালের বিভিন্ন বিষয় নিয়ে এ কমিটি সকল শিক্ষার্থীদের নিয়ে এ কার্যক্রম পরিচালনা করবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আব্দুল আজিজ বলেন,‘৩০ জুলাই এর মধ্যে প্রত্যেকটি স্কুলে স্বাস্থ্য বিষয়ক কমিটি গঠন করে শিক্ষার্থীদের স্বাস্থ্য বিষয়ে নানা বিষয়ে পরামর্শ কার্যক্রম পরিচালনার জন্য বিদ্যালয়ের কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যগণ সকল শিক্ষার্থীদের স্বাস্থ্য বিষয়ক পরামর্শ পরিষ্কার-পরিচ্ছন্নতা,মাদক বিরোধী তৎপরতা, বয়সন্ধিকাল ও বাল্যবিবাহের কুফল ইত্যাদি বিষয়ে সম্যক ধারণা দিয়ে তাদেরকে সচেতন করতে অগ্রণী ভূমিকা পালন করবে্। ”

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ জুন ২০২২