Home / জাতীয় / জাতীয় কবির ১২৩ তম জন্মবার্ষিকীতে কুমিল্লায় ব্যাপক প্রস্তুতি
জাতীয় কবির

জাতীয় কবির ১২৩ তম জন্মবার্ষিকীতে কুমিল্লায় ব্যাপক প্রস্তুতি

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী আজ। জাতীয় কবির জন্মবার্ষিকীর জাতীয় অনুষ্ঠানটি উদ্যাপন হচ্ছে কুমিল্লায়। এ উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণাল ও কুমিল্লা জেলা প্রশাসন তিন দিন ব্যাপি কর্মসূচী গ্রহণ করেছে।

কবির ১২৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে কুমিল্লা শহরের বীরচন্দ্র নগর মিলনায়তন প্রাঙ্গণে আজ বুধবার থেকে আয়োজন করা হয়েছে তিন দিনের বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। এজন্যে বীরচন্দ্র নগর মিলনায়তন প্রাঙ্গণটি আলোকসজ্জা ও ফেস্টুন-ব্যানার দিয়ে সুসজ্জিত করা হচ্ছে।

আজ বুধবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্ম কামরুল হাসান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ অনুষ্ঠানের উদ্বোধন করবেন। সকালে চেতনায় নজরুল ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ পওে বেলা ১১টায় টাউন হল মাঠে অনুষ্ঠত হবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এর আগে ১৯৯২ এবং ২০১৫ সালে কুমিল্লায় জাতীয় ভাবে অনুষ্ঠিত হয় নজরুল জন্মবার্ষিকী। ২০১৫ সালে প্রধনমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে জাতীয় কবি কাজী নজরুল জীবনের একটি গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য অধ্যায়। ১৯২১ থেকে ১৯২৩ পর্যন্ত কবি কুমিল্লা শহর ও কুমিল্লার মুরাদনগরে এসেছেন ৫ বার। এসময় এখানে কবি লিখেছেন বহু গান ও কবিতা। প্রেম, বিরহ, বিয়ে, রাজনীতি, কারাবরণসহ নানান উল্লেখযোগ্য ঘটনার সাক্ষী হয়ে আছে এই কুমিল্লা।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল, ২৫ মে ২০২২