Home / সারাদেশ / ঋণখেলাপিদের তথ্য চেয়ে অর্থ বিভাগকে ইসির চিঠি
Ec

ঋণখেলাপিদের তথ্য চেয়ে অর্থ বিভাগকে ইসির চিঠি

ঋণখেলাপিদের তথ্য জানতে চেয়ে অর্থ বিভাগকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। ইসির উপ-সচিব মো.আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, আগামি ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।

একই তারিখে ছয়টি পৌরসভার সাধারণ নির্বাচন, একটি উপজেলা পরিষদ নির্বাচন ও ১৩৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচন এবং উপজেলা/পৌরসভা/ইউনিয়ন পরিষদের বিভিন্ন শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট আইন ও বিধি অনুসারে ঋণখেলাপি ব্যক্তি নির্বাচনে প্রার্থী হতে পারেন না।

উল্লেখিত নির্বাচনে ঋণখেলাপি ব্যক্তি মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, এজন্য আইনে নির্ধারিত সব ব্যাংক থেকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।

ইসি জানায়, মনোনয়নপত্র দাখিলের শেষদিন ১৭ মে বিকেল ৫টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম,পিতা/মাতা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্ব-উদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করার জন্য এবং সে অনুযায়ী বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেয়া প্রয়োজন।

ইসি আরও জানায়, এ অবস্থায় ওই সব নির্বাচন উপলক্ষে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার আগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে দেয়া এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দপ্তরে উপস্থিত থাকার নির্দেশনা দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী,এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ মে,মনোনয়নপত্র বাছাই ১৯ মে, আপিল ২০ থেকে ২২ মে,আপিল নিষ্পত্তি ২৩ থেকে ২৫ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে,প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৫ জুন।

২৭ এপ্রিল ২০২২
এজি