Home / সারাদেশ / কুমিল্লা সিটি কর্পোরেশনকে ৪টি সুপারিশ
কুমিল্লা সিটি

কুমিল্লা সিটি কর্পোরেশনকে ৪টি সুপারিশ

কুমিল্লা সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডে মশার উপদ্রব আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। নাগরিকদের দৈনন্দিন স্বাভাবিক জীবনযাত্রা মারাত্মক ব্যহত হচ্ছে। এ অবস্থায় নগরীর ১০ নং ওয়ার্ড সহ বিভিন্ন ওয়ার্ডে মশক নিধন কার্যক্রম জোরদার করার দাবিতে সংবাদ সম্মেলন করেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

রোববার সন্ধ্যায় নগরীর নজরুল এভিনিউস্থ একটি রেস্তোরায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মাল্টিপার্টি এডভোকেসি ফোরাম এর সহযোগিতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ১৯ তম রাজনৈতিক ফেলো এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাল্টিপার্টি  এডভোকেসি ফোরামের সভাপতি, সচেতন নাগরিক কমিটি সনাক এর সাবেক সভাপতি বদরুল হুদা জেনু।

বক্তব্য রাখেন, কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র ফেলো মোস্তাক মিয়া, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সিনিয়র ফেলো কোহিনুর বেগম, কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক, রাজনৈতিক ফেলো মোঃ লোকমান হোসেন রুবেল, দক্ষিণ জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক, রাজনৈতিক ফেলো ইয়াসমিন আক্তার রূপালি, দক্ষিণ জেলা মহিলা পার্টির যুগ্ম-সম্পাদক, রাজনৈতিক ফেলো ফাহমিদা আক্তার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের কুমিল্লা অঞ্চলের সিনিয়র রিজিওনাল ম্যানেজার মোঃ আবুল বাশার, অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, প্রোগ্রাম এ্যাসোসিয়েট মাসুদুর রহমান।
বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে কুমিল্লা সিটি কর্পোরেশন এর ১০ নং ওয়ার্ড সহ বিভিন্ন ওয়ার্ডে অতিমাত্রায় মশা বৃদ্ধি পেয়েছে যা স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত করছে।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয় বিগত বছরগুলোতে বাংলাদেশের অন্যান্য জেলার মতো কুমিল্লাতেও মশাবাহিত রোগ ডেংগু ও চিকুনগুনিয়া রোগের প্রকোপ লক্ষণীয় ছিল।  সন্ধ্যার পর যখন মশার প্রকোপ বৃদ্ধি পায় তখন শিশু-কিশোররা তাদের পড়া-লেখায় মনোনিবেশ করতে পারেনা এবং বয়স্ক ও রোগীদের জন্য তা হয়ে ওঠে দুর্বিসহ যন্ত্রনা দায়ক। বর্ষা আসন্ন, তাই এই সময়ে যদি মশক নিধনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা না হয়, তাহলে তা যেকোন সময়ের জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে উঠতে পারে।  মশার বংশ বিস্তারে বেশ কয়েকটি কারণ শনাক্ত এবং তার প্রতিকার স্বরূপ কিছু সুপারিশ উপস্থাপন করা হয়।  ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মাল্টিপার্টি এডভোকেসি ফোরাম এর পক্ষ থেকে মশার উৎপাত থেকে প্রতিকারে মশক নিধনসহ বেশ কিছু সুপারিশ সংবাদ সম্মেলনে উপস্থাপন করা হয়।

কুমিল্লা সিটি কর্পোরেশনে মশার বংশ বিস্তকারের যে কয়টি কারণ শনাক্ত করা হয়েছে তারমধ্যে
প্রথমতঃ স্থানীয় জনগণ কর্তৃক ময়লা-আবর্জনা নির্দিষ্ট স্থানের না ফেলে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা।
দ্বিতীয়তঃ রাস্তার পাশের ড্রেনে ময়লা আবর্জনা ফেলার ফলে ড্রেনের পানি আটকে থাকা।

তৃতীয়তঃ ডোবা এবং খালি জায়গা সমুহে আটকে থাকা পানি নিয়মিত অপসারণে ব্যবস্থা না করা।
 চতুর্থতঃ বাড়ীর আঙিনা ও উন্মুক্ত স্থান সমূহ নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন না করা।
এবং পঞ্চমতঃ সিটি কর্পোরেশনের নিয়মিত মশা নাশক প্রয়োগ না করা।

মশক নিধনে যে ৪টি সুপারিশ করা হয়েছে

প্রথমতঃ সিটি কর্পোরেশন কর্তৃক জন সচেতনতা বৃদ্ধিতে ক্যাম্পেইন করা যাতে সকলেই তাদের আশপাশ পরিচ্ছন্ন রাখতে উদ্বুদ্ধ হয়।
দ্বিতীয়তঃ নিয়মিত মশানাশক প্রয়োগ করা।
তৃতীয়তঃ সিটি কর্পোরেশন কর্তৃক নির্মিত রাস্তা-ঘাট ও ড্রেন সমূহ পরিচ্ছন্ন করা।
চতুর্থতঃ বৃষ্টির কারণে জমে থাকা পানি বা ডোবা এবং খালি জায়গাযর পানি অপসারণ এর ব্যবস্থা করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, জাতীয় পার্টির সহ-সভাপতি, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর মাস্টার ট্রেইনার জোসনা আক্তার, মাস্টার ট্রেইনার নাসরিন আক্তার মুন্নি, অন্যান্যের মধ্যে সাংবাদিক মোতাহার হোসেন মাহবুব, সাংবাদিক গাজীউল হক সোহাগ, সাংবাদিক বাহার রায়হান, সাংবাদিক কামাল উদ্দিন, সাংবাদিক মহিউদ্দিন মোল্লা, সাংবাদিক ও ‘ঐতিহ্য কুমিল্লা’র পরিচালক জাহাঙ্গীর আলাম ইমরুল, ডেমোক্রেসির ইন্টারন্যাশনাল এর ১৩ তম ব্যাচের ফেলো মনোয়ারা বেগম সাকি, সারোয়ার জাহান দোলন, সৈয়দ রাজিব আহমেদ, সেলিনা আক্তার, রুবেল হোসেন এবং কামরুন্নাহার দিপুসহ আরো অনেকে।

প্রতিবেদক:জাহাঙ্গীর আলম ইমরুল, ১৮ এপ্রিল ২০২২