Home / চাঁদপুর / চাঁদপুরে ৪দিন ব্যাপি ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন
ভিটামিন

চাঁদপুরে ৪দিন ব্যাপি ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

সারাদেশের ন্যায় চাঁদপুরেও ১১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ৪দিন ব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে।

১১ ডিসেম্বর শনিবার সকালে চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে সদর উপজেলার মধ্যতরপুরচন্ডী প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের ক্যাপসুল খাওয়ানো মধ্যে দিয়ে ক্যাম্পেইন কর্মসূচীর শুভ উদ্বোধন করেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

এসময় উপস্থিত ছিলেন চাঁদপুর সিভিল সার্জন ডা. শাহাদাত হোসেন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, সদর উপজেলা স্বাস্থ্যকর্মকর্তা ডা. সাজেদা পলিন প্রমুখ।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বাস্তবায়নে চাঁদপুর জেলায় এবছর ৩ লাখ ২০ হাজার ৮শ’ ২৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর টার্গেট নেয়া হয়েছে।।

চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় সূত্রর জানা যায়, ১১ ডিসেম্বর থেকে ৪ দিন ব্যাপী ভিটমিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন হবে। এসময় জেলার ৮ টি উপজেলা এবং ২টি পৌরসভার ৬ থেকে ১১ মাস বয়সী মােট- ৩৬ হাজার ২শ’ ৩০ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল(১০০০০০ আই ইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী মােট- ২ লাখ ৮৪ হাজার ৫শ’৯৮ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২০০০০০ আইইউ) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানাে হবে।

জেলার মােট ২ হাজার ২শ’৩৫ টি কেন্দ্রের মাধ্যমে স্বাস্থ্য বিভাগের ৫শ’৬৩ জন স্বাস্থ্যকর্মী এবং পরিবার পরিকল্পনা বিভাগের ৪শ’ ৮০ জন কর্মী সহ মােট-১ হাজার ৪৩ জন সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানাের কার্যক্রম চালাবে।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ১১ ডিসেম্বর ২০২১