Home / চাঁদপুর / মিডিয়া ফেলোশীপ পেলেন সাংবাদিক দেলোয়ার হোসাইন
দেলোয়ার হোসাইন

মিডিয়া ফেলোশীপ পেলেন সাংবাদিক দেলোয়ার হোসাইন

যুব ও নারী বান্ধব পৃথক বিষয়ে প্রতিবেদন করা সেরা ৭ জন তরুণ সাংবাদিককে মিডিয়া ফেলোশীপ দিয়েছে নারী মৈত্রী ও অ্যাকশন এইড বাংলাদেশ। ২৮ অক্টোবর বৃহস্পতিবার রাজধানীর গেন্ডারিয়া এলাকার সীমান্ত গ্রন্থাগার মিলনায়তনে এ ফেলোশীপ প্রদান করা হয়।

এতে যুব ও নারী বান্ধব কারিগরি শিক্ষা নিয়ে প্রতিবেদনের জন্যে ফেলোশীপ পেয়েছেন চাঁদপুরের সাংবাদিক দেলোয়ার হোসাইন। তাঁর প্রতিবেদনের মূল প্রতিপাদ্য ছিলো ‘আইসিটি প্রশিক্ষণে নারীদের অগ্রগতিতে সমস্যা ও সম্ভাবনা’। ফেলোশীপ হিসেবে অ্যাকশন এইডের পক্ষ থেকে বিজয়ী সাংবাদিকদেরকে নগদ অর্থ, সম্মাননা ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

প্রতিবছর নারী মৈত্রী এবং একশনএইড বাংলাদেশ যৌথভাবে এ আয়োজন করে থাকে। এ বছর সংস্থাটি যুব ও নারী বান্ধব স্বাস্থ্য সেবা, সামাজিক নিরাপত্তা, কারিগরি শিক্ষা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানে নারী ও যুব বান্ধব বাজেট পর্যালোচনার ওপর প্রতিবেদন/ফিচার আহবান করে।

এ আয়োজনে প্রথম স্থান অধিকার করেছেন ইত্তেফাকের সাংবাদিক নুসরাত জাহান নিশা, দ্বিতীয় স্থান অধিকার করেছেন যৌথভাবে জিটিভির রুবিনা ইয়াসমিন ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসসের) তাহামিনা ইসলাম এবং তৃতীয় স্থান অধিকার করেছেনে বিডিভিউ থেকে দেলোয়ার হোসাইন। বিশেষ সম্মাননা পেয়েছেন সিনিয়র সাংবাদিক নিয়ামুল আজিজ সাদেক ও আমির সোহেল।
এর আগে ২০১৯ সালে উইকিমিডিয়া বাংলাদেশ ও সুইডিশ দ‚তাবাসের যৌথ উদ্যোগে বাংলা উইকিপিডিয়াতে নারী বিষয়ক নিবন্ধ লেখার প্রতিযোগিতায় অংশ নিয়ে সুইডিশ দূতাবাস কর্তৃক সম্মাননা পান।

ওই প্রতিযোগিতায় সম্প‚র্ণ স্বেচ্ছাসেবী হিসেবে দেলোয়ার হোসাইন অংশ নিয়ে ‘বাংলা ভাষা আন্দোলনে নারী’ শিরোনামে নিবন্ধসহ ১৫ জন কৃতিমান নারীর জীবন ও কর্মের ওপর নিবন্ধ লিখেন।

দেলোয়ার হোসাইন সাংবাদিকতার পাশাপাশি স্বেচ্ছাসেবী কাজ হিসেবে উইকিপিডিয়ায় প্রতিনিয়ত বিভিন্ন বিষয়ের ওপর নিবন্ধ লিখছেন।

কর্মজীবনে সাংবাদিক দেলোয়ার হোসাইন চাঁদপুর টাইমসের নির্বাহী সম্পাদক ও ফ্রিল্যান্সার অ্যাসোসিয়েশন অব চাঁদপুরের সহ-সভাপতি। এছাড়া তিনি আইসিটি মন্ত্রণালয়ের লার্নিং এন্ড আর্নিং ডেভেলাপমেন্ট প্রকল্পের ট্রেইনার ও চাঁদপুর জেলা কো-অর্ডিনেটর ছিলেন। শিক্ষাজীবনে তিনি চাঁদপুর সরকারি কলেজ থেকে বিএ অনার্স এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে মাস্টার্স পাশ করেন।

স্টাফ করেসপন্ডেন্ট, ৩০ অক্টোবর ২০২১