Home / জাতীয় / জাতীয় মৎস্য সপ্তাহ ২৮ আগস্ট-৩ সেপ্টেম্বর শুরু
Fish

জাতীয় মৎস্য সপ্তাহ ২৮ আগস্ট-৩ সেপ্টেম্বর শুরু

জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হচ্ছে আগামি ২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত নানা গণসচেতনামূলক কর্মসূচির মধ্য দিয়ে চাঁদপুরসহ সারাদেশব্যাপি পালিত হচ্ছে।

মৎস্যসম্পদ সম্প্রসারণ, সংরক্ষণ ও উন্নয়নের জনগণের ব্যাপক অংশগ্রহণ নিশ্চিতকরণ ও প্রযুক্তি ভিত্তিক মৎস্য চাষ ও ব্যবস্থাপনা সম্পর্কিত কার্যক্রম জোরদার করার লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এ বছরও ২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ হচ্ছে ।

দেশের জনগণের মধ্যে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির উদ্বুদ্ধকরণের জন্য জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ এর মৎস্য অদিদপ্তরের নির্বাচিত এবারের প্রতিপাদ্য বিষয় হলো : ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি ।’

২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক দেশব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদযাপন করার ঘোষণা দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম ১১ আগস্ট ।

তিনি বলেন, ‘ আগামি ২৮ অগাস্ট থেকে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ শুরু হচ্ছে। ৩ সেপ্টেম্বর পর্যন্ত যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক এটি পালন করা হবে। জাতীয় মৎস্য সপ্তাহের এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ইফতেখার হোসেন জানান, মৎস্য সপ্তাহের ১ম দিন ২৮ আগস্ট বিভিন্ন কর্মসূচি নিয়ে সংবাদ সম্মেলন করা হবে। ২য় দিন রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ এর আনুষ্ঠানিক উদ্বোধন ।

উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড.শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে যোগদান করবেন। উদ্বোধন অনুষ্ঠান শেষে তিনি জাতীয় সংসদের লেকে মাছের পোনা অবমুক্ত করবেন বলে এক সূত্রে জানা গেছে ।

চাঁদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপনে প্রস্তুতি সভা

মৎস্য-সপ্তাহ

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ

আসন্ন জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ৪ জুলাই জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। চাঁদপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপনের লক্ষ্যে এ ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন নৌ-পুলিশ সুপার,জেলা তথ্য কর্মকর্তাসহ জেলার সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

এছাড়া চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদক ভার্চুয়াল মাধ্যমে সম্পৃক্ত থেকে মতামত জানান।

আবদুল গনি, ১৯ আগস্ট ২০২১