Home / সারাদেশ / আজ থেকে খুলছে দেশের পর্যটন কেন্দ্র
পর্যটন
চাঁদপুর ত্রিনদীর মোহনা

আজ থেকে খুলছে দেশের পর্যটন কেন্দ্র

করোনা সংক্রমণের কারণে প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর সীমিতভাবে ১৯ আগস্ট থেকে খুলছে দেশের সব পর্যটন কেন্দ্র। দীর্ঘদিন বন্ধ থাকার পর পর্যটন কেন্দ্র খোলায় সার্বিক প্রস্তুতি নিচ্ছেন হোটেল মোটেলসহ পর্যটন ব্যবসায়ীরা। এতে ক্ষতি পুষিয়ে নেওয়ার স্বপ্ন যেমন বুনছে মালিকপক্ষ, তেমনি হোটেল-মোটেলের কর্মচারী ও গাড়িচালকদের আয়ের পথ সুগম হচ্ছে।

তবে পর্যটন কেন্দ্রে আসা পর্যটকদের মানতে হবে বিধিবদ্ধ স্বাস্থ্যবিধি। মাস্ক ছাড়া কেউ পর্যটন কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না বলে জানিয়েছে সংশ্লিষ্ট প্রশাসন।

ট্যুরিস্ট স্পটের ব্যবস্থাপনার দায়িত্ব যারা রয়েছেন, তাদের পর্যটক স্বাস্থ্যবিধি পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। হোটেলে-মোটেলগুলোতেও একই নির্দেশনা রয়েছে। তবে পর্যটনের কারণে করোনা সংক্রমণ বাড়লে পর্যটন কেন্দ্রগুলো বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

অপরূপ সৌন্দর্যের লীলাভূমি সাগর, পাহাড়, ঝিরি, ঝরনা, অরণ্যেও সবুজ জনপদ । করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ সব পর্যটন কেন্দ্র। এতে জেলার পর্যটন খাতে প্রায় ৫০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। বেকার হয়েছে অন্তত ১০ হাজার মানুষ।

পর্যটন কেন্দ্র খোলায় সার্বিক প্রস্তুতি নিচ্ছেন হোটেল-মোটেল ব্যবসায়ীরা। তবে আগত পর্যটকদের মানতে হবে স্বাস্থ্যবিধি। মাস্ক পরিধান ছাড়া পর্যটন কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া যাবে না, পর্যটন কেন্দ্রগুলোর প্রবেশমুখে থাকবে হ্যান্ড স্যানিটাইজার। সাবান দিয়ে পর্যটকদের হাত জীবাণুমুক্ত করতে হবে। শারীরিক অসুস্থ অবস্থায় পর্যটন কেন্দ্রে ভ্রমণ করা যাবে না। এ ছাড়া হোটেলের কক্ষে পর্যটকদের সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে।

এদিকে সারাদেশের ন্যায় মতলব উত্তর মোহনপুর পর্যটন লিমিটেড চালু হচ্ছে। চলমান বিধিনিষেধের ধারাবাহিকতায় নতুন করে চারটি শর্ত দিয়ে ১৯ আগস্ট থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নতুন করে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

শুক্রবার বিকেলে মোহনপুর পর্যটন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক কাজী মো. মিজানুর রহমান পর্যটন কেন্দ্র খুলে দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, করোনা মহামারি ও লকডাউনে পর্যটন শিল্প ক্ষতিগ্রস্থ হয়েছে।

পর্যটন

মতলব উত্তর মোহনপুর পর্যটন কেন্দ্র

দেশের সব পর্যটন কেন্দ্র খুলে দেয়ার সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। দীর্ঘদিন বিশ্ব মহামারির কারনে মোহনপুর পর্যটন লি. বন্ধ থাকায় আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে। মানবেতর জীবন যাপন করেছিল এর সাথে সংশ্লিষ্ট কর্মচারীরাও। তাই পর্যটন খুলে দেওয়ার ফলে কর্মচারীরাও বেঁচে থাকবে এবং ক্ষতি কিছুটা পুষিয়ে নেয়া সম্ভব বলে মনে করেন এই ব্যবসায়ী।

কাজী মিজানুর রহমান বলেন, বাংলাদেশের একমাত্র মিঠাপানির বীচ, চাঁদপুরের মতলব উত্তর উপজেলা মোহনপুর এলাকায় মেঘনা নদীর তীরে বেসরকারী ভাবে আধুনিক মনোমুগদ্ধকর পরিবেশে এ মোহনপুর পর্যটন লি. গড়ে তোলা হয়েছে।

স্টাফ করেসপন্ডেট