Home / জাতীয় / বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

চাঁদপুর টাইমস ডেস্ক:

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। গত বুধবার রাতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপচার্যদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ইউনির্ভাসিটিজ অব বাংলাদেশের (এইউবি) স্ট্যান্ডিং কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

ভর্তি পরীক্ষা আগামী ১০ অক্টোবর থেকে শুরু হয়ে শেষ হবে ১২ ডিসেম্বর। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৯, ১০, ১৬, ১৭, ৩০ অক্টোবর ও ৬ নভেম্বর। তবে কোন ইউনিটের পরীক্ষা কত তারিখে হবে তা নির্ধারণ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষা ১০ কিংবা ১৭ অক্টোবর, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩১ অক্টোবর, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৪ নভেম্বর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৬ নভেম্বর, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ২০ কিংবা ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে।

সাধারণ বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয় ৯, ১০, ১৬, ১৭, ৩০ অক্টোবর ও ৬ নভেম্বর। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরের দিন করে। যদিও এর আগে জগন্নাথের পরীক্ষা হতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার দিনের বিকেল বেলা।
বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ২৩, ২৪, ৩০ ও ৩১ অক্টোবর। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২৫ অক্টোবর থেকে ৫ নভেম্বর। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১ নভেম্বর থেকে ৯ নভেম্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ৯ নভেম্বর থেকে ১২ নভেম্বর। ইসলামী বিশ্ববিদ্যালয় ১৫ নভেম্বর থেকে ১৯ নভেম্বর। বরিশাল বিশ্ববিদ্যালয় ২৭ ও ২৮ নভেম্বর। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ৪, ৫ ও ৬ ডিসেম্বর। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ৪ ও ৫ ডিসেম্বর। খুলনা বিশ্ববিদ্যালয়, ১১ ও ১২ ডিসেম্বর।

জাতীয় বিশ্ববিদ্যালয়
১ অক্টোবর অনুষ্ঠিত হওয়া কথা রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। তবে ভর্তির জন্য পরীক্ষা নেয়া হবে কি না তা এখনো চূড়ান্ত করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কারণ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বছর থেকে নতুন ভর্তির জন্য কোনো ধরনের পরীক্ষা না নেয়ার পক্ষে তাদের সিনেট অধিবেশনে সিদ্ধান্ত নিয়েছে।

কৃষি বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ১৪ নভেম্বর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ৫ ডিসেম্বর, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ১৮ ডিসেম্বর, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ২৮ নভেম্বর, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ৭ নভেম্বর।

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৩ নভেম্বর; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৪ নভেম্বর; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০ ও ২১ নভেম্বর; নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০ ও ২১ নভেম্বর; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৭ ও ২৮ নভেম্বর; হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩০ নভেম্বর ও ১ থেকে ৩ ডিসেম্বর; পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৩ ও ১৪ ডিসেম্বর পরীক্ষা নেবে।

উল্লেখ্য, আগামী ৯ আগস্ট এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে।