Home / চাঁদপুর / চাঁদপুরে ২,৩৩৯টি কেন্দ্রে ভিটামিন’এ’খাওয়ানো শুরু
ভিটামিন
প্রতীকী ছবি

চাঁদপুরে ২,৩৩৯টি কেন্দ্রে ভিটামিন’এ’খাওয়ানো শুরু

আজ ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত পক্ষকালব্যাপি জাতীয় ভিটামিন’এ’প্লাস ক্যাম্পেইন সারাদেশের মত চাঁদপুরেও শুরু হয়েছে । এ পনের দিনের কর্মসূচিতে চাঁদপুরের ২,৩৩৯ টি কেন্দ্রে ১৫ দিন ব্যাপি ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন’এ’ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু হলো।

এতে ৫ ,৭৭৮ জন স্বাস্থ্যকর্মী দায়িত্ব পারন করবে। স্ব স্ব উপজেলা ইউএইচ ও এনপি গণ কেন্দ্র উপস্থিত থেকে দায়িত্ব পালন করবেন। একই সাথে’ শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানো’র বার্তা প্রচার করা এ ক্যাম্পেইনের অংশ হিসেবে প্রচার চালাবেন ।

সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই সেল থেকে বেলা ১১ টায় যোগাযোগ করলে এ তথ্য জানানো হয়। জাতীয় ভিটামিন’এ’প্লাস ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়ন করার লক্ষ্যে চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের এক সূত্রটি জানায়-চাঁদপুর জেলায় ৩ লক্ষাধিক শিশুকে ভিটামিন’এ’প্লাস ক্যাম্পেইনের আওতায় আনাতে প্রতিকেন্দ্রে ১ জন স্বাস্থ্য কর্মী ১ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন। এ ছাড়াও মেডিক্যাল অফিসারগণ মনিটরিং করবেন বলে জানান।

এ ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে চাঁদপুর জেলার সকল উপজেলা, ইউনিয়ন ও পৌর এলাকায় স্বাস্থ্য বিভাগ এবং ইউনিয়ন পরিষদ ও পৌরসভা থেকে মাইকিং করা হয়েছে। এবার বিগত বছরের মতো ভ্রাম্যমাণ টিকাদান কেন্দ্র থাকছে না। ইপিআই কেন্দ্রগুলোতেই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া জেলা সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সার্জন ডা. মো.সাখাওয়াত উল্লাহ আজ ৫ জুন সকালে জানান, এ ক্যাম্পেইন কার্যক্রমে সকল স্বেচ্ছাসেবীকে অবশ্যই স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে এবং যারা শিশুদের নিয়ে আসবেন তাদেরও স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রে আসবেন ।

আবদুল গনি, ৫ জুন ২০২১