Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, রাস্তা ধসে পড়ার আশঙ্কা
কচুয়া উপজেলার বক্সগঞ্জ

কচুয়ায় অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, রাস্তা ধসে পড়ার আশঙ্কা

কচুয়া উপজেলার বক্সগঞ্জ লস্করী-সুন্দরী খালে অবৈধ ভাবে ড্রেজার মেশিন বসিয়ে রমরমা বালু উত্তোলন করছে একটি মহল। এতে খাল সংলগ্ন রাস্তা,বাড়িঘর ও আশপাশের ফসলি জমি ধসে পড়ার আশঙ্কা করছে স্থানীয় এলাকাবাসী।

সরেজমিনে বুধবার জানা গেছে, উপজেলার বক্সগঞ্জ গ্রামের আব্দুর রহিমের ছেলে ইব্রাহিম মিয়া গত কয়েক দিন যাবৎ বক্সগঞ্জ ব্রীজ সংলগ্ন সুন্দরী খালে মহিউদ্দিন দফাদারের জমির মাটি ক্রয় করে আশপাশের এলাকায় বাড়ি ভরাটের নামে বালু বিক্রি করে রমরমা বানিজ্য করে আসছে। এক সময়ের লেভার সর্দার ইব্রাহিম মিয়া স্থানীয় সেঙ্গুয়া গ্রামের ফিরোজ মিয়ার ড্রেজার মেশিন ভাড়ায় ব্যবহার করে ইব্রাহিম মিয়া এলাকায় বেশ কয়েক বছর যাবৎ রমরমা বালুর ব্যবসা করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, ইব্রাহিম মিয়া প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এ ব্যবসা চালিয়ে আসছে। তার এ রমরমা অবৈধ বালু উত্তোলনের ব্যবসা বন্ধ করতে দ্রুত প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন ভুক্তভোগী এলাকাবাসী। বর্তমানে তিনি গত কয়েক দিন ধরে মহিউদ্দিন দফাদারের জমি থেকে বালু ক্রয় করে পাশ্ববর্তী সহদেবপুর গ্রামে সেকান্তর আলী বাড়ি ভরাটের কাজ করছেন।

স্থানীয় এলাকাবাসী আরও জানান, এ অঞ্চলের মানুষের যাতায়াতের একমাত্র রাস্তা সংলগ্ন সুন্দরী খালে বিভিন্ন সময়ে স্থানীয় প্রভাবশালীরা বালু উত্তোলন করায় ওই রাস্তাটির বিভিন্ন স্থানে ভেঙ্গে জনচলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। বিশেষ করে বক্সগঞ্জ-ভূইয়ারা সড়কের মাঝামাঝি ৩/৪টি স্থানে রাস্তা ভেঙ্গে খালে তলিয়ে যাচ্ছে।

গত ১ জানুয়ারি বক্সগঞ্জ গ্রামের যুবক জিয়াউর রহমান নোয়াখালী কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে উল্লেখিত ওই স্থানে অটো উল্টে গুরুতর আহত হয়। পরে হাসপাতালে নেয়ার পথিমধ্যে তিনি মারা যান। এমনি ভাবে একাধিক দুর্ঘটনায় এলাকার সাধারন মানুষ আহত ও পঙ্গু হয়েছে। তাই দ্রæত এ খালে অবৈধ ড্রেজার বসানো বন্ধ চান এলাকাবাসী।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনা (ভূমি) একি মিত্র চাকমা জানান, লস্করী-সুন্দরী খালে বালু উত্তোলনের বিষয়টি শুনেছি অভিযুক্তের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

প্রতিবেদক:জিসান আহমেদ নান্নু,২০ জানুয়ারি ২০২১