Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / ঢাকার খবরে হাজীগঞ্জে ১৭০ থেকে বাড়িয়ে ২’শ ১০ টাকায় পিঁয়াজ বিক্রি
Piaz india

ঢাকার খবরে হাজীগঞ্জে ১৭০ থেকে বাড়িয়ে ২’শ ১০ টাকায় পিঁয়াজ বিক্রি

গত কয়েক সপ্তাহ ধরে সারা দেশের ন্যায় চাঁদপুরের হাজীগঞ্জে পিঁয়াজের বাজারে চলছে অস্থিরতা। এরই ধারাবাহিকতায় হঠাৎ ঢাকায় পেঁয়াজ ২শ’ টাকা গণমাধ্যমের এমন খবরে হাজীগঞ্জে এবার পিঁয়াজের দাম কেজি প্রতি ২’শ ১০ টাকায় গিয়ে ঠেকেছে।

যা স্বল্প আয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। ক্রমাগত দাম বৃদ্ধিতে তা ভোক্তাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। এতে করে ক্ষুব্ধ হয়ে উঠেছেন ক্রেতাসাধারণ। সব থেকে বেশি বিপাকে পড়ছেন নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের মানুষগুলো।

হাজীগঞ্জ বাজারের মুদি দোকানগুলোতে প্রতিকেজি দেশি পিয়াজ ১৭০ টাকা থেকে ১৮০ টাকায় সর্বশেষ বিক্রি হলেও বৃহস্পতিবার থেকে বিভিন্ন গণমাধ্যমে পিঁয়াজের কেজি দুইশ টাকার কথা শুনে এক লাপে তা ২০০ থেকে ২০১০ টাকা দাম চাওয়া হচ্ছে।

বৃহষ্পতিবার ও শুক্রবারে হাজীগঞ্জ বাজারের তরকারি পট্রি, হলুদ পট্রি, হকার্স মার্কেট, ষ্টেশন রোডসহ বড় বড় মুদি দোকানে গিয়ে দেখা গেছে, দেশি জাতের পিয়াজ প্রতিকেজি বিক্রি হচ্ছে দুইশ থেকে ২০১০ টাকা। এছাড়াও উপজেলার প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন বাজারগুলোতেও এর কমতি নেই।

দাম বৃদ্ধি নিয়ে হাজীগঞ্জ বাজারের তারেক ভান্ডার, রুহিদাস বনিক, আলম জেনারেল এর পাইকাররা বলেন, ভারত থেকে পিঁয়াজ আসা বন্ধ। সত্যিকার অর্থেই বাজারে পিঁয়াজের প্রচুর সংকট রয়েছে। কয়েকদিন আগে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে আমদানি করা পিঁয়াজ সরবরাহে সমস্যা হয়েছে। আর সেই কারণেই এখন বাজারের এই পরিস্থিতি।

এদিকে পিঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় হাজীগঞ্জ বাজারের হোটেল রেস্টুরেন্ট গুলোতে খাবারের মান নিম্ন হয়ে যাচ্ছে। তার কারন হচ্ছে ব্যবসায়ীরা বেশী দামে পিঁয়াজ কিনে খাবারের সাথে দিয়ে তারা পোষাতে পারছে না। তাই অল্প কিছু পিঁয়াজ অথবা পিঁয়াজ বিহীন পণ্য তৈরি করে নির্দিষ্ট দামে বিক্রি করছেন।

স্বল্প আয়ের ক্রেতারা বলেন, পিঁয়াজের যে দাম তাতে আমাদের না খেয়েই থাকতে হচ্ছে। আমাদের যে আয় তা দিয়ে পিয়াজ কিনে খাওয়া কোনো মতেই সম্ভব নয়। তারপরও প্রয়োজনের তাগিদে স্বল্পহারে পিঁয়াজ কিনে নিচ্ছেন তারা। তবে কি কারনে পিঁয়াজের দাম ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে তা বাজার মনিটরিং করার জন্য প্রশাসনের নিকট অনুরোধ জানান ক্রেতারা।

জানা গেছে, সর্বশেষ পিয়াজের দাম বেড়েছে ঘূর্ণিঝড় বুলবুলকে ঘিরে। গত শনিবার বুলবুল আঘাত হানার একদিন আগে থেকে নতুন করে বাড়তে থাকে দাম। তার আগে খুচরা বাজারে পিয়াজের দাম ১১০ থেকে ১২০ টাকার মধ্যে ছিল।

প্রতিবেদক : জহিরুল ইসলাম জয়, ১৫ নভেম্বর ২০১৯