Home / আন্তর্জাতিক / ঢাবিতে মাতৃভাষায় চীনা উপ প্রধানমন্ত্রীর বক্তব্য
ঢাবিতে মাতৃভাষায় চীনা উপ প্রধানমন্ত্রীর বক্তব্য

ঢাবিতে মাতৃভাষায় চীনা উপ প্রধানমন্ত্রীর বক্তব্য

‎Monday, ‎25 ‎May, ‎2015   02:41:40 PM

ঢাবি করেসপন্ডেন্ট:

সরকারি সফরে বাংলাদেশে এলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে মাতৃভাষায় বক্তব্য দিলেন চীনের উপপ্রধানমন্ত্রী লিউ ইয়েনতোং। এসময় দোভাষী থাকলেও বিশেষ করে সমস্যায় পড়েছেন টিভির ফটো সাংবাদিকরা। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিদেশি অতিথি হিসেবে ইংরেজি না বলে মান্দারিন ভাষায় বক্তব্য দেয়ায় অনেকে একটু অস্বস্তি বোধও করেছেন।

সোমবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য দেন চীনা উপ প্রধানমন্ত্রী।

এসময় তিনি বলেন, কৌশলগত ও দীর্ঘমেয়াদী লক্ষ্য সামনে রেখে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো সুসংহত করতে হবে। এছাড়া সহযোগিতার ভিত্তিতে সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে চীন বাংলাদেশ সম্পর্ক আরো গভীর করার উচিৎ বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ‘চীন উন্নয়নকে প্রধান লক্ষ্য হিসেবে নির্ধারণ করেছে। আর তাই উন্নয়নের লক্ষ্যে একসঙ্গে কাজ করবে দু’দেশ। এতে উন্নয়নের ফল দক্ষিণ এশিয়াসহ গোটা বিশ্ববাসী ভোগ করতে পারবে।’

এদিকে একশ বাংলাদেশি শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চীন গবেষণা কেন্দ্রকে ১০ লাখ ইউয়ান (আরএমবি) বা প্রায় ১ কোটি ২৭ লাখ ৭০ হাজার টাকা মূল্যের শিক্ষা সরজ্ঞাম দেয়ারও ঘোষণা দেন চীনের উপ প্রধানমন্ত্রী।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক উপস্থিত ছিলেন।

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/‍ডিএইচ/২০১৫

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে ক্লিক লাইক দিন : www.facebook.com/chandpurtimesonline/likes 

চাঁদপুর টাইমস প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না