Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / বই মানুষের ঘুমন্ত স্বত্ত্বাকে জাগিয়ে তোলে
4-library

বই মানুষের ঘুমন্ত স্বত্ত্বাকে জাগিয়ে তোলে

ফরিদগঞ্জে আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশন পাঠাগারের নিয়মিত আয়োজন ‘বই পড়া কর্মসূচি ২০১৮’শুরু হয়েছে। এ উপলক্ষে পাঠাগার কর্তৃপক্ষ‘বই পড়ি,বইয়ের মতো জীবন গড়ি’ শীর্ষক আলোচনা সভার আয়োজ করে।

সভায় বক্তারা বলেন,‘আদিম যুগ থেকে মানুষ শিক্ষা গ্রহণ করে আসছে। শিক্ষা গ্রহণের ধরন যুগের সাথে তাল মিলিয়ে পরিবর্তন হচ্ছে। শিক্ষা-সাহিত্য,সংস্কৃতি বিস্তারে ফরিদগঞ্জে অনেক প্রতিষ্ঠান নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তেমনি একটি প্রতিষ্ঠানের নাম আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশন পাঠাগার। যা আইফা পাঠাগার নামে খ্যাত।

চরম যান্ত্রিকতার যুগে পাঠাগারে বসে বই পড়ার মানসিকতা মানুষ হারিয়ে ফেলেছে। সে পুরনো মানসিকতা ফিরিয়ে এনে সুনির্মল একটি সমাজ গড়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে আইফা পাঠাগার। কোমলমতি শিশুরাও এখানে এসে বই পড়ে।

এছাড়া স্কুল-কলেজ-মাদ্রসার ছাত্র-ছাত্রীরা প্রতিদিন পড়াশোনা করে। সে সাথে শিক্ষকসহ বিভিন্ন পেশাজীবী মানুষ এখানে এসে পাঠগ্রহণ করেন। একটি আলোকিত ফরিদগঞ্জ গড়তে পাঠাগারটি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে।’

আলোচকরা আরো বলেন,‘বই মানুষের ঘুমন্ত স্বত্ত্বাকে জাগিয়ে তোলে। খাদ্য দেহের পুষ্টি যোগায় আর বই যোগায় মনের পুষ্টি । জ্ঞান চর্চা করে মানুষ যে আতœপ্রসাদ ও মানসিক শান্তি লাভ করে তা’কখনই উন্মুক্ত জ্ঞান চর্চা কেন্দ্র ছাড়া সম্ভব নয়।’

মঙ্গলবার ২ অক্টোবর সকালে আইফা মিলনায়তনে আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশন পাঠাগার’র সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ আলহাজ¦ মকবুল আহমেদ বিএসসি’র সভাপতিত্বে ও আইফা পাঠাগার’র গ্রন্থাগারিক নূরুল ইসলাম ফরহাদের পরিচালনায় আলোচনা সভা শুরু হয়। আবৃত্তি দিয়ে সভার কার্যক্রম শুরু হয়। আবৃত্তি করেন বাচিক শিল্পী হোসনা ইয়াছমিন সূচনা। আলোচনায় অংশগ্রহণ করেন কালিরবাজার মিজানুর রহমান উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আব্দুর রব,সাহিত্যিক মোস্তফা কামাল মুকুল প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশন’র উপদেষ্টা মহসিন খান, কো-অর্ডিনেটর আলী আলম,কম্পিউটার প্রশিক্ষক খায়রুল আজিজ সাগর,ফরিদগঞ্জ লেখক ফোরাম’র সভাপতি ও সম্পাদক যাথাক্রমে মোহাম্মদ হোসাইন মিলন ও শামীম হাসান প্রমুখ।

আলোচনা সভায় উপজেলার একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের ১শ’২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। মাসব্যাপি বই পড়া কর্মসূচিকে তিন ভাগে ভাগ করা হয়েছে। ৫ম শ্রেণি থেকে ৮ম শ্রেণি, ৯ম থেকে দ্বাদশ শ্রেণি এবং অনার্স,ডিগ্রি,মাস্টার্স ও সমমানের শিক্ষার্থীদের নিয়ে এ কর্মসূচি চলবে।রিভিউ এবং প্রশ্নোত্তর পর্বের ৩৯জন বিজয়ীদেরকে পরবর্তীতে আনুষ্ঠানিকভাবে পুরুস্কার দেয়া হবে।

করেসপন্ডেন্ট
২ অক্টোবর ২০১৮, মঙ্গলবার

Leave a Reply