Home / লাইফস্টাইল / যে চারটি বিষয়ে পূর্ণতা পেলে জীবন স্বার্থক ও সফল
যে চারটি বিষয়ে পূর্ণতা পেলে জীবন স্বার্থক ও সফল

যে চারটি বিষয়ে পূর্ণতা পেলে জীবন স্বার্থক ও সফল

সফলতা প্লেটে সাজিয়ে রাখা ভাত-তরকারি নয়। তাই বাড়ির চাকর-ঝি সাজিয়ে রাখবে এটা আশা করতে পারেন না। এটি পাবার প্রবল আকাঙ্খাই ও পরিশ্রমই কোন ব্যক্তিকে সফলতার শিকড় থেকে শিখরে পৌঁছে দেয়।

অসংখ্য লোক দিন প্রতিদিন সফলতা প্রাপ্ত হচ্ছে। অসংখ্যের সংখ্যা আমাদের গণনা করাই সম্ভব হচ্ছে না। কিন্তু আমি, আপনি সফলতা অর্জন থেকে এত দূরে কেন?

নিম্নোক্ত চারটি বিষয়ে পূর্ণতা পেলে জীবন স্বার্থক ও সফল :

(১) শারীরিক সুস্থতা
(২) মানসিক সুস্থতা
(৩) সামাজিক সুস্থতা
(৪) আধ্যাত্মিক সুস্থতা ।

(১) শারীরিক সুস্থতা :
শারিরীক সুস্থতা ছাড়া কোন কিছুই করা সম্ভব নয় । এ জন্য পরিমিত খাবার, নিয়মিত গোসল, নিয়মিত পরিমিত ঘুম , নিয়মিত শরীর চর্চা ও জীবনাচরনে নিয়ম মেনে চলতে হবে । উচ্ছৃঙ্খল জীবন শারীরিক সুস্থতা বিকাশে চরম হুমকি । তাই শারীরিক সুস্থতা বিকাশে মনোযোগী হতে হবে ।

(২) মানসিক সুস্থতা :
মনকে প্রফুল্ল রাখতে হবে । অবাস্তব , অপ্রাসঙ্গিক, অনৈতিক কাজ ও লোভ সংবরণ করে মনে শান্তি আনতে হবে । যা আছে তাতে তুষ্ট থাকলে মানসিক সুস্থতা আসবে।

(৩) সামাজিক সুস্থতা :
সমাজে নিজের ইতিবাচক গ্রহণযোগ্যতা , সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ এবং সমাজে বসবাসরত মানুষের উপকার করা, ভালো আচরণ এবং সহমর্মিতা প্রকাশের মাধ্যমে সামাজিক সুস্থতা নিশ্চিত করা যায় ।

(৪) আধ্যাত্মিক সুস্থতা :
ধর্মীয় কাজে আত্মনিয়োগ , পরিপূর্ণ বিশ্বাসে শান্তিপূর্ণ ধর্মীয় কাজ সম্পাদন, ধ্যান করা ও পরকালে স্রষ্টার সান্নিধ্য লাভের আশায় ইহকালে কর্মকরা হলো আধ্যাত্মিক সুস্থতা ।

আসুন জীবনকে আলিশান ও ভোগ্য নয়- সুস্থ, স্বার্থক ও সফল করি ।

লেখক- প্রাক্তন এডিসি ও ডিডিএলজি, চাঁদপুর।
বর্তমানে ডেপুটি প্রজেক্ট ডাইরেক্টর(স্মার্ট কার্ড),
নির্বাচন কমিশন সচিবালয়, ঢাকা

Leave a Reply