মতলব দক্ষিণ

প্রচারণাবিহীন খাদেরগাঁও ইউপি নির্বাচনে নেই কোনো আমেজ

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার ৩নং খাদেরগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচনের আর মাত্র ২৪ দিন বাকি। একাধিকবার স্থগিত এ নির্বাচন আগামী ১৬ এপ্রিল অনুষ্ঠিত হবে এই ইউনিয়ন পরিষদের নির্বাচন।

নির্বাচনে প্রতিদ্বন্ধী প্রার্থীদের মাঝে নেই কোন প্রচারণা। গত ৩১ অক্টোবর ২০১৬ খাদেরগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। উচ্চ আদালতে রিটের আলোকে ১৭ অক্টোবর ২০১৬ তারিখে প্রদত্ত আদেশের মাধ্যমে ৩১ অক্টোবর অনুষ্ঠিতব্য খাদেরগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচন ৬ মাসের জন্য স্থগিত করে।

পরবর্তীতে উপজেলা নির্বাচন অফিসার ও খাদেরগাঁও ইউপির রিটার্নিং অফিসার মোঃ আবু জাফর ভূঁঞা হাইকোর্ট বিভাগ কর্তৃক প্রদত্ত আদেশের আলোকে এবং নির্বাচন কমিশন সচিবালয়ের গত বছরের ২৮ এপ্রিল নির্বাচন স্থগিত ঘোষণা করেন।

এদিকে গত ৯ মার্চ ২০১৭ স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা ২০১০ এর বিধি ১০ অনুযায়ী মতলব দক্ষিণ উপজেলার নির্বাচন যোগ্য খাদেরগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচন যে পর্যায় থেকে স্থগিত হয়েছিল সে পর্যায় থেকে অর্থ্যাৎ আগামী ১৬ এপ্রিল ভোটগ্রহণ কার্যক্রমের তারিখ ঘোষণা করা হয়। তাই নির্বাচনের পূর্বের তফসিল অনুযায়ী বিধি নিষেধ থাকায় পুনরায় নির্বাচনের তারিখ ঘোষনার পর দীর্ঘ সময় থাকলেও প্রতিদ্বন্ধী প্রার্থীরা প্রচার প্রচারণা করতে পারছেন না। নির্বাচনে চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তারা হলেন- আওয়ামীলীগ মনোনীত প্রার্থী-সৈয়দ মনজুর হোসেন (প্রতীক নৌকা), বিএনপির মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান মোঃ আব্দুল হাই (প্রতীক ধানের শীষ), ইসলামী শাসনতন্ত্র আন্দোলন বাংলাদেশের প্রার্থী-তরিকুল ইসলাম (প্রতীক হাতপাখা) ও স্বতন্ত্র প্রার্থী-বর্তমানে প্রবাসী মোঃ ইয়াছিন (প্রতীক চশমা)। এছাড়া ৯টি ওয়ার্ডের মধ্যে একটি ওয়ার্ড ব্যাতীত ৮টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে ২৭ জন প্রার্থী প্রতিদ্বন্ধীতা করছেন। তন্মোধ্যে ১নং ওয়ার্ডে ৩ জন, ২নং ওয়ার্ডে ৩ জন, ৩ নং ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্ধীতায় মোঃ জসিম উদ্দিন নির্বাচিত, ৪ নং ওয়ার্ডে ৩ জন, ৫ নং ওয়ার্ডে ৭ জন, ৬ নং ওয়ার্ডে ৩ জন, ৭ নং ওয়ার্ডে ৩ জন, ৮ নং ওয়ার্ডে ৩ জন, ৯ নং ওয়ার্ডে ২ জন এবং সংরক্ষিত মহিলা ওয়ার্ডের মধ্যে ১, ২ ও ৩ নং ওয়ার্ডে ২ জন, ৪, ৫, ৬ নং ওয়ার্ডে ৩ জন, ৭, ৮, ৯নং ওয়ার্ডে ২ জন প্রার্থী প্রতিদ্বন্ধীতা করছেন।

ইউনিয়ন পরিষদ নির্বাচনের একাধিকবার তারিখ ঘোষণা করেও মামলা সংক্রান্ত বিষয়ে না হওয়ায় প্রার্থী ও ভোটারদের মন ভেঙ্গে গেছে।

এছাড়া তারিখ অনুযায়ী নির্বাচন না হওয়ায় প্রার্থীরাও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রার্থী ও ভোটারদের প্রত্যাশা আগামী ১৬ এপ্রিল যেন নির্বাচনটি সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়। খাদেরগাঁও ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৪ হাজার ৯শত ৯৯। তার মধ্যে পুরুষ-৭ হাজার ৪শত ৬৬ ও মহিলা-৭ হাজার ৫শত ৩৩। ৯টি ওয়ার্ডে মোট বুথ সংখ্যা ৪৮টি।

প্রতিবেদক- মাহফুজ মল্লিক
:আপডেট, বাংলাদেশ সময় ০৭: ৪৭ পিএম, ২১ মার্চ ২০১৭, মঙ্গলবার
ডিএইচ

Share