৮ কোটি পাঠ্যবই কিনবে সরকার

২০২৪ শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য আট কোটি পাঠ্যবই কিনবে সরকার। এতে ব্যয় হবে প্রায় ২৭৪ কোটি টাকা। এ
বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সঙ্গে বুধবার কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিনুল হাসান সাংবাদিকদের জানান, প্রাথমিক ও মাধ্যমিকের জন্য ৭ কোটি ৯৯ লাখ ৩৮ হাজার ২৩৯টি বই কিনবে সরকার। এর মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের জন্য ৯৪ কোটি ২৮ লাখ টাকায় ৩ কোটি ৫৩ লাখ ৮১ হাজার ২৩৯টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের জন্য ১৮০ কোটি ২ লাখ টাকায় ৪ কোটি ৪৫ লক্ষ ৫৭ হাজার ৭টি বই মুদ্রণ,বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

কমিটির সভায় আরও কয়েকটি প্রস্তাব অনুমোদন করা হয়। এর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য স্থানীয় বাজার থেকে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে। সুপার অয়েল রিফাইনারি লিমিটেড থেকে এ তেল কিনতে ১২৭ কোটি ৯৬ লাখ টাকা খরচ হবে।

১৬ আগস্ট ২০২৩
এজি

Share