Home / জাতীয় / ৫ লক্ষাধিক শিক্ষক বৈশাখী ভাতা পাচ্ছেন না

৫ লক্ষাধিক শিক্ষক বৈশাখী ভাতা পাচ্ছেন না

ষ্টম জাতীয় বেতন স্কেলে নতুন করে চালু করা ‘বৈশাখী ভাতা’ পাচ্ছেন না এমপিওভুক্ত (মান্থলি পে-অর্ডার বা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের বেতনের সরকারি অংশ) পাঁচ লক্ষাধিক শিক্ষক-কর্মচারী।

যদিও নতুন বেতন স্কেলের অধীন দেশের সরকারি, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বিভিন্ন পর্যায়ে কর্মরত ২১ লক্ষাধিক চাকরিজীবী নতুন করে চালু হওয়া ‘বৈশাখী ভাতা’ পেয়েছেন বা পেতে যাচ্ছেন।

কিন্তু জাতীয় বেতন স্কেলে সদ্য অন্তর্ভুক্ত পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী নতুন এ ভাতা থেকে বঞ্চিত হওয়ার শঙ্কায় পড়েছেন। এ নিয়ে তাদের মধ্যে হতাশা বিরাজ করছে। নতুন বেতন স্কেলের অন্তর্ভুক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা এ ভাতা পেলেও এমপিওভুক্ত শিক্ষকেরাও এ ভাতা পাবেন এমন প্রত্যাশা ও দাবি শিক্ষক-কর্মচারীদের।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মরত শিক্ষকদের সব ক’টি সংগঠন এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করে আসন্ন বৈশাখী উৎসবের আগেই তা প্রদান অথবা এ ব্যাপারে ঘোষণা দাবি করেছেন।

গত দুই দিন সারা দেশ থেকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা নয়া দিগন্তে ফোন করে জানতে চাইছেন এমপিওভুক্ত শিক্ষকেরা বৈশাখী ভাতা পাবেন কি না? পেলে তা কবে নাগাদ পাওয়া যাবে? না পেলে কেন পাবেন না? অষ্টম বেতন স্কেলে অন্তর্ভুক্ত সবাই এ ভাতা পেলে বেসরকারি শিক্ষকেরা কেন তা পাবেন না?

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে সোমবার বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের নতুন বেতন স্কেলে অন্তর্ভুক্ত নিয়ে অনিশ্চয়তা কাটলেও তখন বিষয়টি কেউই নজরে আনেননি। এ কারণেই বাদ পড়েছে ‘বৈশাখী ভাতা’র বিষয়টি। এ খাতে তখন বরাদ্দ চাওয়াও হয়নি। বৈশাখী ভাতাটি নতুন করে চালু হওয়া একটি বোনাস। তবে এ নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি। মন্ত্রণালয়ের শীর্ষপর্যায়ে সিদ্ধান্ত হলেই কেবল অর্থ মন্ত্রণালয়ের কাছে বরাদ্দ চাওয়া হবে। বরাদ্দ পাওয়া গেলে তা বকেয়া হিসেবেও দেয়া যাবে।

সংশ্লিষ্টরা জানান, অষ্টম জাতীয় বেতন স্কেলে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা তাদের মূল বেতনের ২০ শতাংশ হারে ‘বাংলা নববর্ষ ভাতা’ নামে ‘বৈশাখী ভাতা’ পাবেন। গতকাল সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সাথে আলাপ করে জানা গেছে তারা বৈশাখী ভাতা উত্তোলন করেছেন। কেউ কেউ বলছেন, বিল পাঠানো হয়েছে অ্যাকাউন্টসে।

বেসরকারি শিক্ষকদের সব ক’টি সংগঠন অবিলম্বে ‘বাংলা নববর্ষ ভাতা’ বা বৈশাখী ভাতা আসন্ন বৈশাখের আগেই প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন। বেশ কিছু সংগঠন এ ভাতা আসন্ন বৈশাখের আগেই শিক্ষকদের প্রদানের দাবি করেন।

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের একক বৃহৎ সংগঠন শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ মো: সেলিম ভূঁইয়া বাংলা নববর্ষের ভাতা সম্পর্কে গতকাল নয়া দিগন্তকে বলেন, সরকার সব সেক্টরের কর্মকর্তা-কর্মচারীদের নতুন ভাতা দিচ্ছে; অথচ এমপিওভুক্ত শিক্ষকেরা এ ভাতা পাবে কি না তা নিয়ে অনিশ্চয়তার মধ্যে রয়েছেন শিক্ষকেরা। এ ভাতা সরকারি স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা পাবেন। যদি এমপিওভুক্ত শিক্ষকেরা শুরুতেই না পান তা হবে খুবই দুঃখজনক। এমপিওভুক্ত শিক্ষকেরা নতুন করে বৈষম্যের শিকার হতে যাচ্ছেন। এটি কোনো অবস্থায় কাম্য হতে পারে না।

তিনি অবিলম্বে এবং আসন্ন বৈশাখের আগেই শিক্ষকদের ওই ভাতা দেয়ার দাবি করেন।

বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ-বিপিসির সভাপতি ও প্রবীণ শিক্ষক নেতা অধ্যক্ষ মাজহারুল হান্নান নতুন ভাতা সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পেলে এমপিওভুক্ত শিক্ষকেরাও তা পাবেন এটিই স্বাভাবিক ও উচিত ছিল। কিন্তু এখন দাবি করতে হচ্ছে এটিই দুঃখজনক।

বর্তমান সরকারের নীতি-আদর্শ ও কর্মসূচির শর্তহীন সমর্থক দেশের বেসরকারি স্কুল, কলেজ, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ বৈশাখী ভাতা সম্পর্কে বলেন, বেসরকারি শিক্ষকদের প্রত্যাশা প্রধানমন্ত্রীর কাছে তারা বৈশাখী ভাতার অন্তর্ভুক্ত হবেন। যেভাবে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে শিক্ষকেরা নতুন বেতন স্কেলে অন্তর্ভুক্ত হয়েছেন, বৈশাখী ভাতার ক্ষেত্রেও এমনটি ঘটবে। শিক্ষকেরা এখন অঙ্গীকারবদ্ধ শিক্ষার মানোন্নয়নে কাজ করার ক্ষেত্রে।

শিক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব ও স্বাধীনতা শিক পরিষদের সাধারণ সম্পাদক অধ্য মো: শাহজাহান আলম সাজু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজস্ব উদ্যোগে ও সদিচ্ছায় নতুন বেতন স্কেলে চালু করা বৈশাখী ভাতা যেন শিক্ষকেরাও পান, তার ব্যবস্থা নেয়ার দাবি জানাই।

: আপডেট ৬:৩০ এএম, ১২ মার্চ  ২০১৬, মঙ্গলবার

ডিএইচ