Home / সারাদেশ / ৫ বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ টেলিভিশন স্টেশন হবে
৫ বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ টেলিভিশন স্টেশন হবে

৫ বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ টেলিভিশন স্টেশন হবে

সরকার রাজশাহী, রংপুর, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগে ১টি করে পূর্ণাঙ্গ টেলিভিশন স্টেশন নির্মাণ করবে । বাংলাদেশ টেলিভিশনের অধীনে এ স্টেশনগুলো পরিচালনা হবে। এতে ব্যয় হবে ১ হাজার ৪ শ’৯৯ কোটি টাকা ।

তথ্য মন্ত্রণালয় এ জন্য চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এএলআইটি ও ডিআরএফটির সঙ্গে চুক্তি স্বাক্ষরের অনুমতি চেয়ে একটি সার-সংক্ষেপ পাঠিয়েছে।
সার সংক্ষেপ মতে, আঞ্চলিক, সাংস্কৃতিক ও আর্থ-সামাজিক অবকাঠামো উন্নয়ন, মেধাবিকাশ, সরকারের উন্নয়ন ও অগ্রগতির সংবাদ, দেশের বৈচিত্রময় সাংস্কৃতিতে পৃষ্ঠপোষকতা, গ্রামীণ অর্থনীতির বহুমুখীকরণ ও নারীর ক্ষমতায়নসহ ডিজিটাল বাংলাদেশ নির্মাণে এ সব স্টেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

৫ বছর মেয়াদে (২০১৪-২০১৮) চীনের অর্থায়নে বাস্তবায়িতব্য প্রকল্পসমূহে অগ্রাধিকার তালিকায় প্রকল্পটি অন্তর্ভুক্ত রয়েছে। এ প্রকল্পে ব্যয় হবে ১ হাজার ৪শ’৯৯ কোটি ৬ লাখ টাকা। এর মধ্যে চীনা বায়ার্স ক্রেডিট ৯৬৯ কোটি ৪১ লাখ টাকা।

প্রধানমন্ত্রীর নির্দেশে ৫টি বিভাগীয় শহরে বাংলাদেশ টেলিভিশনের অধীনে পূর্ণাঙ্গ ৫টি টেলিভিশন স্টেশন নির্মাণ হবে।

এ জন্য প্রকল্পের আওতায় স্টুডিও ও প্রশাসনিক ভবনের স্থাপত্য ডিজাইন ও নির্মাণ, ডিজিটাল স্টুডিও ইক্যুইপমেন্টস এবং অন্যান্য ইক্যুইপমেন্টস ডিজাইন, ক্রয় ও সংস্থাপনের কার্যাদি উন্মুক্ত দরপত্রের পরিবর্তে একক উৎস হিসেবে চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান অ্যারোস্পেস লং মার্চ ইন্টারন্যাশনাল ট্রেড কোম্পানি লিমিটেড, রেডিও, ও ফিল্ম অ্যান্ড টিভি ডিজাইন অ্যান্ড রিসার্স ইনস্টিটিউট’র সঙ্গে সরাসরি চুক্তি সম্পাদন করা প্রয়োজন।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ৭:৩০ পিএম, ১৮ জুলাই ২০১৬, সোমবার
এজি/ডিএইচ

Leave a Reply