Home / জাতীয় / অর্থনীতি / ‘৫ বছরে অর্থনীতিতে এশিয়ার পঞ্চম টাইগার হবে বাংলাদেশ’
অর্থনীতিতে এশিয়ার
ফাইল ছবি

‘৫ বছরে অর্থনীতিতে এশিয়ার পঞ্চম টাইগার হবে বাংলাদেশ’

বর্তমান সরকার আগামি ৫ বছর থাকলে বাংলাদেশ অর্থনীতিতে এশিয়ার পঞ্চম টাইগারে পরিণত হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২৪ মার্চ) দুপুরে অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, আমাদের স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সবাই অনেক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। আমরা আশা করছি, আগামী দিনগুলো ও আগামী স্বাধীনতা দিবসগুলো আসবে সেগুলো আরও আলোকিত হোক। আমরা সে গর্বে গর্বিত।

মুস্তফা কামাল বলেন, অর্থনৈতিক ও সামাজিক সূচকের প্রত্যেকটি ক্ষেত্রে আমাদের অর্জন অনেক বেশি। আমরা যখন ক্ষমতায় আসি তখন আমার সব সময় জানার আগ্রহ ছিল পৃথিবীর সব দেশের অবস্থান সম্পর্কে আমরা জানি, কিন্তু বাংলাদেশের অবস্থান কত সেটা জানতে পারি একটু পরে। কারণ তখন বাংলাদেশের অবস্থান ছিল ৮০ নম্বরে। এখন যারা বিভিন্ন দেশ নিয়ে পর্যালোচনা করেন এবং তাদের মতামত ব্যক্ত করেন তারা ৫০টি দেশকে বিবেচনায় নেয়। যেহেতু আমরা ৫০টি দেশের মধ্যে ছিলাম না। সেজন্য আমরা কখনো জনসম্মুখে আসতে পারিনি। সেখানে আমরা এখন ৪১ নম্বরে আছি। আর আপনারা জানেন, এরমাঝে আমরা গ্রেজুয়েশন করেছি। এর ফলে এখন কেউ আমাদের দরিদ্র দেশ হিসেবে আখ্যায়িত করে না।

‘আমাদের গত ১০টি বছর করোনার আগ পর্যন্ত অসাধারণ গতিশীলতায় এগিয়েছি। ১৯৬০ থেকে ৯০ সাল এরপর ৩০ বছর পর্যন্ত চারটি এশিয়ান টাইগার ধরা হয়। তারা ৬, ৭, ৮ এই অনুপাতে জিডিপিতে প্রবৃদ্ধি অর্জন করেছে। আর আমরা কিন্তু একই ধারাবাহিকতায় ৬, ৭, ৮-এ চলে গেছি। এতে মনে করেন আমরা যদি আর ৫ বছর থাকি তাহলে আমার দৃঢ় বিশ্বাস আমরা পঞ্চম এশিয়া টাইগার হিসেবে আসতে পারবো। যাইহোক করোনায় সবাই ক্ষতিগ্রস্ত হয়েছে, আমাদের ক্ষতি হয়েছে। তবে আশা করছি, সারা বিশ্ব আমাদের নিয়ে যে মন্তব্য করে এশিয়ার টাইগার আমরা হবোই। ’

ঢাকা ব্যুরো চীফ,২৪ মার্চ ২০২১