Home / শীর্ষ সংবাদ / ৪ নং নৌ-বিপদ সংকেত: চাঁদপুর থেকে সকল লঞ্চ চলাচল বন্ধ
চাঁদপুর থেকে সব ধরণের লঞ্চ চলাচল বন্ধ

৪ নং নৌ-বিপদ সংকেত: চাঁদপুর থেকে সকল লঞ্চ চলাচল বন্ধ

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের কারণে মেঘনা নদী উত্তাল থাকায় চাঁদপুরসহ সারাদেশে নৌ-যান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

শনিবার (৫ নভেম্বর) সন্ধ্যায় বিআইডব্লিউটিএ জানিয়েছে, রাত ৮টার পর থেকে দেশের সব স্থানে নৌ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এ নৌ চলাচল বন্ধ থাকবে বলে জানায় সংস্থাটি।

এদিকে দুপুরের পর বন্দরগুলোকে ৩ নম্বর সতর্কসংকেত নামিয়ে তার পরিবর্তে ৪ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার দুপুরের পর এক বিশেষ বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এই সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সতর্কসংকেত জারি থাকা অবস্থায় এসব নৌযানকে গভীর সাগরে বিচরণ না করতে নির্দেশ দেওয়া হয়েছে।

গভীর নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে দু-তিন ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এতে বলা হয়, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

স্টাফ করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ১০:৪০ পিএম, ৫ নভেম্বর ২০১৬, শনিবার
ডিএইচ