Home / জাতীয় / ৪ জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ হচ্ছে
৪ জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ হচ্ছে

৪ জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ হচ্ছে

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক | আপডেট: ০৭:২০ অপরাহ্ণ, ১৪ সেপ্টেম্বর ২০১৫, সোমবার

 অবশেষে ময়মনসিংহকে বিভাগে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোনা জেলা নিয়ে গঠিত হচ্ছে বিভাগটি। তবে বৃহত্তর ময়মনসিংহের দুই জেলা টাঙ্গাইল ও কিশোরগঞ্জ ঢাকা বিভাগেই থাকছে।

সোমবার সচিবালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররেফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা এই চারটি জেলা নিয়ে গঠিত বিভাগের সদরদপ্তর হবে ময়মনসিংহ শহরে। ঢাকা বিভাগকে বিভক্ত করে এ বিভাগটি করার সিদ্ধান্ত হয়েছে। এ বিভাগের জনসংখ্যা হবে ১ কোটি ১৩ লাখ ৭০ হাজার।

তিনি জানান, বর্তমানে ঢাকা বিভাগে ১৭টি জেলা রয়েছে। এর মধ্যে ৪টি জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত হওয়ায় বাকি ১৩টি জেলা থাকছে ঢাকা বিভাগে।

তিনি জানান, পর্যায়ক্রমে নোয়াখালী, কুমিল্লা ও ফরিদপুরকেও বিভাগে উন্নিত করার সিদ্ধান্ত রয়েছে সরকারের।

প্রশাসনিক কাজের সুবিধার্থে কয়েক মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন তিনটি বিভাগ করার ঘোষণা দিয়েছিলেন। পরে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে বিভাগ ঘোষণার প্রক্রিয়া শুরু করে|

এদিকে পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলা সদরকে পৌরসভায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে কুমিল্লা জেলার হোমনা পৌরসভার সীমানা সম্প্রসারণের সিদ্ধান্তও গ্রহণ করা হয়েছে।

এছাড়া কুমিল্লা জেলার মুরাদনগর থানাকে বিভক্ত করে আরেকটি থানা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন এ থানার নাম হবে ভাঙ্গুরাবাজার থানা। এর জনসংখ্যা হবে ২ লাখ ৪০ হাজার।

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫