Home / শীর্ষ সংবাদ / ৪৭ বছরেও সুবিধা বঞ্চিত শহীদ মুক্তিযোদ্ধা জাহিরুল হকের পরিবার
Johirul Hoq
ফাইল ছবি

৪৭ বছরেও সুবিধা বঞ্চিত শহীদ মুক্তিযোদ্ধা জাহিরুল হকের পরিবার

স্বাধীনতার ৪৭ বছরেও মুক্তিযোদ্ধা ভাতাসহ রাষ্ট্রীয় সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত শহীদ মুক্তিযোদ্ধ জাহিরুল হকের পরিবার। তার একমাত্র সন্তান সামছুন নাহার লিপি এ প্রতিবেদককে জানান, ‘একজন শহীদ পরিবারর সন্তান হিসেবে এতটা অবহেলতিভাবে জীবন কাটাতে হবে আমাদের তা কখনো ভাবতে পারিনি।’

লিপি আরো জানান, ‘আমার বাবা যে, শহীদ মুক্তিযোদ্ধা কেউ আজ পর্যন্ত খবর রাখেনি। আমিও অতটা সচেতন ছিলাম না । আমার ছেলে বিবিএ পাস করে যখন চাকুরির জন্য গুরাগুরি করছে তখন মনে হল আমার বাবার মুক্তিযোদ্ধা সার্টিফিকেট প্রয়োজন। তখন আজ থেকে প্রায় ২ বছর আগে উপজেলা নির্বাহী অফিসার বরাবর শহীদ পরিবারর সন্তান হিসেবে আমি মুক্তিযোদ্ধা ভাতার জন্য আবেদন করি। কিন্তু আজও এর কোন কুল কিনারা পাচ্ছি না।’

তিনি আরো বলেন, ‘এতোদিন কেউতো খবর নিলো না, জানতে চাইলো না যে, শহীদ মুক্তযোদ্ধার কেউ আছে কি না। আমি শুনেছি বিভিন্ন অনুষ্ঠানে শহীদ মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়, কিন্তু আজ পর্যন্ত কেউ আমাদের ডাকলো না। শহদি পরিবারর সদস্য হিসেবে আমি এখন ভাতার জন্য দারেদারে ঘুরছি।

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পহেলা এপ্রিল চাঁদপুরে আসছেন যেনে শহদি পরিবারের মেয়ে সামছুন নাহার লিপি প্রধানমন্ত্রীর দৃস্টি আকর্ষণ করে বলেন, রাষ্ট্রের কি কোন দায়িত্ব নেই শহীদ পরিবারের খোজ খবর রাখার? আমি আশা করি জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমার ন্যায্য অধিকার আদায়ে নজর দিবেন।

পারিবারিক সূত্রে জানা যায়, মতলব উত্তর উপজেলার (সাবেক মতলব থানার) ছেঙ্গারচর পৌরসভার সুগন্ধী গ্রামের মৃত ফয়েজ বক্স সরকারের ৮ ছেলে ৫ মেয়ের মধ্যে ৩ ছেলেই ছিলো মুক্তিযোদ্ধা। তাঁর ৩ সূর্য সন্তানের মধ্যে একজন জহিরুল হক। জহিরুল হক চাকুরি করতেন তৎকালিন ইপিআরএ। চাকরিরত অবস্থায় ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাত্রিতে ঢাকার পিলখানা থেকে চোখ বেধে তাঁকে তুলে নিয়ে গিয়েছিল পাক হানাদার বাহিনীর হায়নারা। সেই থেকে আর তাকে পাওয়া যায়নি।

পরবর্তীতে বাংলাদেশ সরকার তার নাম শহীদ বিডিআর মুক্তিযোদ্ধা হিসেবে গেজেট আকারে প্রকাশ করে। (যার ক্রমিক নং ৫৭১ এবং তার ব্যক্তিগত রেজি নং ৫৩৮৮।) শহীদ হওয়ার সময় তিনি স্ত্রী ও একমাত্র কন্যা সাত মাস বয়সের সামছুন নাহার লিপিকে রেখে যান। কয়েক বছর পর সামছুন নাহার লিপিকে রেখে শহদি জহিরুল হকের স্ত্রী দ্বিতীয় বিয়ে করেন।

প্রতিবেদক : মাহফুজ মল্লিক