Home / জবস / ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৭ নভেম্বর থেকে শুরু
BCS

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৭ নভেম্বর থেকে শুরু

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা গ্রহণের চূড়ান্ত তারিখ জানিয়েছে সরকারি কর্ম কমিশন। ২৭ নভেম্বর থেকে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২১ সেপ্টেম্বর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে পিএসসি। বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা (আবশ্যিক ও পদসংশ্লিষ্ট বিষয়) ১৭ নভেম্বর থেকে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

পরীক্ষার হল, আসনব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনা যথvmgGq https://bpsc.gov.bd ওয়েবসাইটে এবং টেলিটকের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এর আগে গত ১৯ মে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে ৩ লাখ ৪৬ হাজার পরীক্ষার্থীর মধ্যে অংশ নেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন। পরীক্ষায় অংশ নেয়নি ৭৮ হাজার ৮ শ ৩ জন প্রার্থী।

এ বিসিএসের প্রিলিমিনারি ফলাফলে উত্তীর্ণ হয়েছেন ১২ হাজার ৭৮৯ জন প্রার্থী। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জন। ৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়।

সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জন নেওয়া হবে।

২৪ সেপ্টেম্বর ২০২৩
এজি