Home / সারাদেশ / ৩১ মে বিশ্ব তামাক দিবস

৩১ মে বিশ্ব তামাক দিবস

‎Wednesday, ‎May ‎27, ‎2015   03:54:05 PM

আবদুল গনি :

৩১ মে বিশ্ব তামাক দিবস। তামাকের ভয়াবহতা ও ক্ষতিকারক বিষয়ে সহচেতনতার বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর বিশ্ব  তামাক দিবস পালিত হচ্ছে।

বাংলাদেশ সহ পৃথিবীর বিভিন্ন দেশে এ দিবসটি পালিত হয়ে আসছে। আমাদের দেশে তামাক ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ অধ্যাদেশ রয়েছে এবং উন্মুক্তভাবে ধূমপান নিষিদ্ধ সহ জরিমানার ব্যবস্থা রয়েছে। প্রতি বছর দেশে ৫৭ হাজার লোক তামাক ও তামাকজাত দ্রব্য ব্যবহারের ফলে ক্যান্সার, স্ট্রোক, ব্লাড পেশার, হার্ট এটাক সহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। আমাদের দেশের সকল প্রকার যানবাহনে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে।

তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনও নিষিদ্ধ রয়েছে। প্রতিটি সিগারেটের প্যাকেটে তামাক এর বিরুদ্ধে শ্লোগান রয়েছে। তারপরও এক শ্রেণির মানুষ তামাক ও তামাকজাত দ্রব্য ব্যবহার করছে। কর্মক্ষেত্রে নারী-পুরুষ উভয়ই তামাক ও তামাকজাত দ্রব্য ব্যবহার করছে। পানের সাথে অনেক মহিলা পুরুষ যদ্দা, গুল, সাদা পাতা সহ বিভিন্ন তামাকজাত দ্রব্য সেবন করে যাচ্ছে।

বিশ্ব  তামাক দিবস উপলক্ষে এ ব্যাপারে ব্যাপক গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে তামাক দিবস পালিত হয়।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

 

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : www.facebook.com/chandpurtimesonline/likes

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।