Home / জাতীয় / ২৯ মার্চ নির্বাচন : আইইডিসিআরের দিকে তাকিয়ে ইসি
election commision

২৯ মার্চ নির্বাচন : আইইডিসিআরের দিকে তাকিয়ে ইসি

পাঁচটি সংসদীয় আসনের উপ-নির্বাচন,চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এবং চাঁদপুর পৌরসভা নির্বাচন নিয়ে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) দিকে তাকিয়ে আছে নির্বাচন কমিশন (ইসি)। করোনাভাইরাসের কারণে এসব নির্বাচন স্থগিত হবে কি-না তার সিদ্ধান্ত নিতে এই মুখাপেক্ষিতা।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ চাঁদপুর পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ১৬ ফেব্রুয়ারি রোববার ঢাকায় নির্বাচন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ চাঁদপুর পৌরসভার ভোটের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর।

চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর যে টাইম সিডিউল দেয়া হয়েছে। একই তারিখে চাঁদপুর পৌরসভা নির্বাচন হবে। ইভিএম পদ্ধতি নির্বাচন হবে এবং আমাদের সকল ধরণের প্রস্তুতি রয়েছে।

জানা গেছে, পাঁচটি সংসদীয় আসনের উপ-নির্বাচন ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন চলতি মাসে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান কাটছাঁট করার পরও এসব নির্বাচন অনুষ্ঠানের কাজ চালিয়ে যাচ্ছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এ দিয়ে কর্মকর্তাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। কারণ নির্বাচনে ব্যাপক লোক সমাগম হয়। ইসির কর্মকর্তা-কর্মচারীরা ভোটের সঙ্গে জড়িত থাকে। করোনাভাইরাস একটি ছোঁয়াচে রোগ। সেক্ষেত্রে সবার ঝুঁকি থেকে যায়। তাই নির্বাচনের বিষয়ে নির্বাচন কমিশনের ভেবে দেখা উচিৎ বলে মনে করেন ইসির অনেক কর্মকর্তারা।

এ বিষয়ে ইসির গণসংযোগ পরিচালক (জনসংযোগ) ইসরাইল হোসেন বলেন, ইসির অনেকের মধ্যে করোনাভাইরাস নিয়ে আতঙ্কে রয়েছে। তবে এখনও আমরা নির্বাচনী কাজ চালিয়ে যাচ্ছি।

বৃহস্পতিবার এ বিষয়ে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, করোনাভাইরাসের কারণে দেশে এখন কোনো জরুরি অবস্থা জারি করা হয়নি, আফিস-আদালতও বন্ধ হয়নি। সে কারণে আমরা এখন নির্বাচনের প্রস্ততি নিয়ে এগোচ্ছি। আইইডিসিআর যদি কোনো পরামর্শ দেয় সে অনুযায়ী কমিশন বসে সিদ্ধান্ত নেবে।

প্রসঙ্গত, আগামী ২৯ মার্চ চাঁদপুর পৌরসভা নির্বাচন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া ওই দিনই চট্টগ্রাম সিটি করপোরেশন, ব্যালটে বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে ২১ মার্চ ইভিএমে ঢাকা-১০ এবং ব্যালটে গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপ-নির্বাচন হবে।

ঢাকা ব্যুরো চীফ,১২ মার্চ ২০২০