Home / আন্তর্জাতিক / ২৮ মে নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন মোদি
সংসদ

২৮ মে নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন মোদি

ভারতে নতুন সংসদ ভবনের উদ্বোধন আগামি ২৮ মে। নবনির্মিত সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন লোকসভার স্পিকার ওম বিড়লা। এ সময়ই উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়।

গত মার্চ মাসে নতুন সংসদ ভবন দেখতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। সেই সময় নির্মাণকাজ ঘুরে দেখেন তিনি। কথা বলেছিলেন কর্মীদের সঙ্গে। চারতলবিশিষ্ট নতুন এ সংসদ ভবনে ১ হাজার ২ শ জনেরও বেশি সংসদ সদস্য বসতে পারবেন। নতুন সংসদ ভবন ‘আত্মনির্ভর ভারতের’ প্রতীক বলে বর্ণনা করেছে সরকার।

প্রথমে ঠিক ছিল মোদি সরকারের ৯ম বর্ষপূর্তির দিনই নবনির্মিত সংসদ ভবনের উদ্বোধন করা হবে। ২০১৪ সালের ২৬ মে প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন মোদি। তাই সেই দিনেই উদ্বোধনের পরিকল্পনা নেওয়া হয়েছিল। তবে পরে উদ্বোধনের দিন ঠিক করা হয় ২৮ মে।

২০২০ সালের ডিসেম্বরে নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন মোদি। ‘সেন্ট্রাল ভিস্তা’ প্রকল্পের আওতায় তৈরি করা হয়েছে নতুন সংসদ ভবন। নতুন ভবনটি তৈরি করেছে টাটা প্রজেক্টস লিমিটেড। নতুন ভবনে রয়েছে লাইব্রেরি, একাধিক কমিটি কক্ষ, খাবার জায়গা। এ ছাড়াও রয়েছে পার্কিংয়ের অঢেল জায়গা। নতুন স‌ংসদ ভবনে লোকসভা এবং রাজ্যসভায় মার্শালদের নতুন পোশাকবিধি চালু করা হবে।

উল্লেখ্য, ভারতের বর্তমান সংসদ ভবনটি ১৯২৭ সালে ব্রিটিশ শাসনের অধীনে নির্মিত হয়েছিল, যা এখন প্রয়োজনের তুলনায় খুব ছোট। এই ভবনে প্রায় ৮০০ জন সংসদ সদস্য বসতে পারেন। সূত্র : আনন্দবাজার পত্রিকা, রয়টার্স

চাঁদপুর টাইমস
১৯ মে ২০২৩