Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / ২১ ফেব্রুয়ারিকে ঘিরে মতলব উত্তরে ফুলের জমজমাট ব্যবসা
ফেব্রুয়ারিকে

২১ ফেব্রুয়ারিকে ঘিরে মতলব উত্তরে ফুলের জমজমাট ব্যবসা

২১ ফ্রেবুয়ারিকে ঘিরে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর বাজারে ফুলের ব্যবসা জমজমাট । আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবসকে ঘিরে মতলব উত্তরে বেড়েছে ফুল ব্যবসায়ীদের ব্যস্ততা। ছেংগারচর বাজার থানা রোড, ছেংগারচর দর্জি বাজার, ছেংগারচর কলেজ রোড, এবং ছেংগারচর হ্ইাস্কুল রোড এলাকাসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের হাটবাজারগুলোতে ফুলের দোকানগুলোতে দেখা মিলছে উপচে পড়া ভিড়। করোনাকালীনও মানুষের মধ্যে ছিল না তেমন ভীতি। শহীদ প্রতি শ্রদ্ধা জানানোর জন্য ফুলেল বেদী বানানোর অর্ডার দিচ্ছেন মানুষজন ।

বিশেষ করে পুষ্পার্ঘ্য ও শ্রদ্ধাঞ্জলির তোড়া তৈরিতে ব্যস্ত ফুল ব্যবসায়ীরা। তবে দুপুরে ভীড় একটু কম থাকলে এ বাজারে বিকেলে থেকে সন্ধ্যার পর উপচেপড়া ভীড় লক্ষা করা সচারচর। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবসকে ঘিরে ফুলের দাম একটু বেশি হলেও ক্রেতার কমতি নেই পাইকারি এবং খুচরা দোকানগুলোতে। প্রতিটি গোলাপ ৭০ থেকে ৮০ টাকা, সাদা গোলাম প্রতিটি ৬০ টাকা। রজনীগন্ধার প্রতিটি ডাল ভালো টা ৫০ থেকে ৭০ টাকা, গাঁদা ফুল এর একটি মালা ৩০টি ফুলের ১০০ টাকা করে বিক্রি হচ্ছে । ফুলের দাম কিছুটা বাড়তি থাকার কারণে ব্যবসায়ীদের চোখে-মুখে আনন্দের ঝিলিক। অন্যান বছরের তুলনায় এ বছল চাহিদার তুলনায় ফুল সরবরাহ হয়েছে অনেক বেশি। মৌসুমি ফুলের ব্যবসায়ীরা জানান এ বছর ঢাকায় ফুলের দাম অনেক বেশি। বেশি দামে কিনে অঅনতে হয়েছে,তাই আমাদেরকে দাম নিয়ে হিমশিম খেতে হচ্ছে। দাম একটু বেশি হলেও আমাদের কিছু নেই,কারণ বেশি দামে কিনে আনতে হয়েছে।

ছেংগারচর বাজার ফুলের দোকানে সকাল থেকে রাত অবধি ফুল কেনাবেচা হচ্ছে। প্রতি বছরই মহান ২১ শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও ভাষা দিবস কেন্দ্রিক চাঁদপুরের মতলভ উত্তর উপজেলার ছেংগারচর বাজারগুলোতে স্কুল-কলেজের ছাত্র এবং তরুনরা এ ফুলের ব্যবসা করে আসছে। তাই ২১ শে ফেব্রুয়ারি উপলক্ষে ফুলের ব্যবসা বেশ জমে ওঠেছে। আজ মঙ্গলবার দুপুরে উপজেলার ছেংগারচর বাজারে ছোট ছোট ছেলে-মেয়েদেরকে সাথে নিয়ে তাদের বাবা-মায়েরাও এসেছেন সন্তানদের আবদার ফুলের মালা, বা ফুলের স্টিকার কিনে দিতে। সাথে দেখা গেছে এসএসসি পরীক্ষার্থীরা তারা তাদের আজকের ইংরেজী ১ম পত্র পরীক্ষা দিয়ে অনেক পরীক্ষার্থীকে দেখা গেছে ফুলের দোকানগুলোতে ভীড় করতে। তবে ফুলের দাম বেড়ে যাওয়ায় ক্রেতারা এখনো খুশি হতে পারেননি।

এ বিষয়ে সন্তান নিয়ে ফুল কিনতে আসা এক মা ক্রেতা জানান, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর বাচ্চার জন্য ফুল কিনতে এসেছি। কিন্তু ফুলের দাম অনেক বেশি। নির্দিষ্ট অঙ্কের টাকার মধ্যে মনের মতো ফুল যদি না পাই তাহলে ছোট পরিসরে এগোতে হবে।

এদিকে দাম বেশি হলেও দেদার ফুল কিনছেন ক্রেতারা। বিশেষ দিন বলে কথা। যে মানুষগুলো আমাদের মুখের ভাষা এনে দিয়েছেন, গভীর ভালোবাসায় একগুচ্ছ স্নিগ্ধ ফুলে তাদের যে শ্রদ্ধা জানাতেই হয়।

নিজস্ব প্রতিবেদক, ২০ ফেব্রুয়ারি ২০২৪