Home / আন্তর্জাতিক / হাজিদের মধ্যে ২০ লাখ কোরআন বিতরণ করবে সৌদি
Quaran ..

হাজিদের মধ্যে ২০ লাখ কোরআন বিতরণ করবে সৌদি

হজের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। শুরু হয়েছে হজের ফিরতি ফ্লাইট। বিভিন্ন দেশ থেকে হজ করতে আসা লোকজন ফিরে যাচ্ছেন নিজ দেশে। এসব হাজিদের নিজ নিজ ভাষায় ২০ লাখ কপি কোরআন উপহার দিচ্ছে সৌদি আরব। খবর আরব নিউজ।

সৌদি আরব ২০ লাখ কোরআনের কপি বিতরণ করবে্ । জানা গেছে, সৌদি শাসক বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে হাজিদের এসব কোরআনের কপি উপহার দেয়া হচ্ছে। সৌদি আরবের ইসলামি বিষয়ক মন্ত্রণালয়ের জারি করা এক রাজকীয় ডিক্রিতে এ কথা জানা গেছে।

ডিক্রিতে আরও বলা হয়, ৭৬টি ভিন্ন ভিন্ন ভাষায় অনুবাদ করা কোরআনের ২০ লাখ কপি হাজিদের মধ্যে বিতরণ করা হবে। সৌদি আবর থেকে বিমানবন্দর, সমুদ্রবন্দর ও স্থলপথে দেশে ফিরে যাওয়া হাজিরা সৌদি আরবের পক্ষ থেকে এ উপহার পাবেন। এছাড়া চলতি বছরের হজ মৌসুমে চাকরিরত সরকারি কর্মচারীদেরও এ উপহার দেয়া হচ্ছে।

অনুমতি ছাড়া হজ করার চেষ্টা করায় অনেককে গ্রেপ্তার করা হয়েছে । কোরআনের এ কপিগুলো কিং ফাহাদ কমপ্লেক্সের পবিত্র কোরআন মুদ্রণ কর্তৃপক্ষের মাধ্যমে প্রকাশিত হয়েছে। এসব কোরআন বিভিন্ন ভাষায় ও বিভিন্ন আকারে পাওয়া যাচ্ছে। এ কাজের তত্ত্বাবধানে আছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

এদিকে সৌদি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া হজ পালনের চেষ্টা করার অভিযোগে ১৭ হাজার ৬১৫ জনকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা কর্তৃপক্ষ। এছাড়া আরও ২ লাখ ২ হাজার ৬৯৫ জনকে মক্কার বিভিন্ন প্রবেশ পয়েন্ট থেকে ফেরত পাঠানো হয়েছে। পাশাপাশি মক্কাসহ অন্যান্য পবিত্র স্থানগুলোতে প্রবেশের লাইসেন্স না থাকায় ১ লাখ ২৮ হাজার ৯৯৯টি যানবাহনকেও ফেরত পাঠানো হয়েছে।

৪ জুলাই ২০২৩
এজি