Home / চাঁদপুর / চাঁদপুরে মাধ্যমিক স্তরে ৪১ লাখ ৬৫ হাজার বই বরাদ্দ
Book bitoron
ফাইল ছবি

চাঁদপুরে মাধ্যমিক স্তরে ৪১ লাখ ৬৫ হাজার বই বরাদ্দ

চাঁদপুরের ৮ উপজেলায় ৫ শ’ ১৭ শিক্ষা প্রতিষ্ঠানে ২০১৬ শিক্ষাবর্ষে মাধ্যমিক স্তরে ৪১ লাখ ৬৫ হাজার ৫ শ’ ৯৫ কপি বইয়ের বরাদ্দ হয়েছে। ইতোমধ্যেই ওই সব বইয়ের ৮০ ভাগ জেলায় এসে পৌঁছেছে বলে জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে।

তাদের তথ্য মতে, জেলার ২ শ’ ৮৪ টি নি¤œ মাধ্যমিক ও মাধ্যমিক স্কুল ও কলেজের ২ লাখ ১৭ হাজার ৪ শ’ ১৮ জন শিক্ষার্থীর জন্য ২৯ লাখ ৬৮ হাজার ৭ শ’ ৬৪ কপি বই প্রয়োজন। দাখিল ১শ’ ৯৫ মাদ্রসার ৮২ হাজার ৫ শ’ ৪৬ জন ৬ষ্ঠ হতে নবম শ্রেণি পর্যন্ত ৮ লাখ ৪৭ হাজার ৩৪ কপি বইয়ের প্রয়োজন।

মাধ্যমিক স্তর ৬ষ্ঠ হতে নবম শ্রেণি ইংরেজি ভার্সন এর জন্য ৩ হাজার ৯ শ’ ৭৫ কপি বইয়ের চাহিদা রয়েছে। কারিগরী ১টি প্রতিষ্ঠানের জন্য ২৮ হাজার ৯ শ’ ৪২ কপি বইয়ের প্রয়োজন।

২০১৫ শিক্ষাবর্ষের পরিসংখ্যানে চাঁদপুরে ৫শ’ ১৭ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৬০ হাজার ২ শ’ ২৩ জন। কলেজ পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা ৫৯ হাজার ৯ শ’ ৩৭ জন। এর মধ্যে ছাত্রের সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ৮ শ’ ৭০ জন এবং ছাত্রীর সংখ্যা ২ লাখ ৫ হাজার ৩ শ’ ৫৩ জন।

এছাড়াও এসব প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক সংখ্যা ৭ হাজার ১ শ’ ৭৫ জন। এর মধ্যে পুরুষ শিক্ষকের সংখ্যা ৬ হাজার ৪৩ জন এবং মহিলা শিক্ষকের সংখ্যা ১ হাজার ১ শ’ ৩২ জন।

আগামী ১ জানুয়ারি সরকারিভাবে ঘোষিত বই দিবস উপলক্ষে ৬ষ্ঠ হতে নবম শ্রেণির সকল শিক্ষার্থীর হাতে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক, স্কুল ম্যানেজিং কমিটি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে বই বিতরণ করা হবে।

এর আগেই স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজ নিজ মাধ্যমিক শিক্ষা অফিস থেকে পূর্বে প্রদানকৃত বরাদ্দের চাহিদাপত্র অনুযায়ী সব ক্লাশের পাঠ্যপুস্তুক স্ব উদ্যেগেই নিজ নিজ প্রতিষ্ঠানেই নিয়ে যাবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

প্রসঙ্গত, ২০১৫ শিক্ষাবর্ষে জেলার সকল উপজেলায় বইয়ের বরাদ্দ ছিল ৪০ লাখ ৭৭ হাজার ৪ শ’ ৬০ কপি এবং বিতরণ হয়েছিলো ৪০ লাখ ৭৪ হাজার ৪ শ’ ৯৭ কপি।

 আবদুল গনি

আপডেট : ০৭ : ৩৮ পিএম, ০১ ডিসেম্বর, ২০১৫ মঙ্গলবার,