চাঁদপুর

আজ এইচএসসিতে অংশ নিচ্ছে চাঁদপুরে ১৯ হাজার ৯শ’ পরীক্ষার্থী

চাঁদপুরে ২০১৯ সালের এইচএসসি,আলিম,বিএম ও এইচ এস সি ভোকেশনাল পরীক্ষা আজ সোমবার (১ এপ্রিল) সকাল ১০ টায় শুরু হচ্ছে। চাঁদপুরে ৫২ কেন্দ্রে ১৯ হাজার ৯ শ ২৪ জন পরীক্ষার্থী অংশ নেবে।

চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রোববার (১০ মার্চ ) বেলা জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খানের সভাপতিত্বে সকল উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্ট কলেজ ও মাদ্রাসার কেন্দ্রে সচিব ও সহকারী সচিবদের সমন্বয়ে এইচএসসি, আলিম ,বিএম ও এইচ এস সি ভোকেশনা পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে এক সভা অনুষ্ঠিত হয় এবং বেশ ক’টি সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সারা দেশের ন্যায় চাঁদপুরেও একযোগে অনুষ্ঠিত হচ্ছে এইচএসসি,মাদ্রাসা বোর্ডের আলিম ও ব্যবসায় ব্যবস্থাপনা ও ভোকেশনাল পরীক্ষা। সারাদেশের ন্যায় এক-অভিন্ন সময় ও নিয়মনীতিতে সকাল ১০ টায় ওই পরীক্ষা শুরু হবে। এবছর চাঁদপুর জেলার ৮ উপজেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৯শ ২৪ জন এবং কেন্দ্র ৫২ টি।

জেলা প্রশাসনের শিক্ষা শাখার সূত্র মতে, জেলায় এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৬ শ ৩১ জন এবং কেন্দ্র ৩৩ টি ,মাদ্রাসা বোডের্র আলিম পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৭ শ’৬১ এবং কেন্দ্র ১২ টি, ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৩ শ’ ২৯ জন ও কেন্দ্র ৬ টি এবং ভোকেশনাল পরীক্ষার্থীর সংখ্যা ২শ’ ৩ জন ও কেন্দ্র ১ টি।

এবার পরীক্ষা সুষ্ঠ ও সুন্দরভাবে পরিচালনার জন্যে জেলা প্রশাসন কর্তৃক প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

প্রাপ্ত সূত্র মতে, এইচএসসি পরীক্ষায় চাঁদপুর সদরের ৫ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৭ শ’ ৯১ জন,হাজীগঞ্জের ৭টি কেন্দ্রে ২ হাজার ৬শ’ ১৮ জন, শাহরাস্তির ৪টি কেন্দ্রে ১ হাজার ৭ জন, মতলব দক্ষিণ এর ৩টি কেন্দ্রে ১ হাজার ৭০ শ’ ২২ জন,মতলব উত্তরে ৪টি কেন্দ্রে ১ হাজার ৬ শ ৩৪ জন, ফরিদগঞ্জের ৪টি কেন্দ্রে ১ হাজার ৭শ ৬৯ জন,কচুয়ার ৫টি কেন্দ্রে ২ হাজার ২শ ১৭ জন এবং হাইমচরের ১ টি কেন্দ্রে ৪ শ ৯৭ জন পরীক্ষার্থী রয়েছে।

এদিকে নকলমুক্ত ও শান্তিপ্রিয় পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে জেলা প্রশাসন থেকে সকল প্রকার প্রস্তুতি নেয়া হয়েছে। পরীক্ষার হলে সকল ধরনের অসাধু উপায় বর্জনের জন্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে কড়া হুঁশিয়ারি রয়েছে। শিক্ষার্থীদের পাশাপাশি যদি কোনো শিক্ষক অসাধু উপায় অবলম্বন করে এবং তা প্রমাণিত হয় তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানা যায় ।

প্রতিবেদক : আবদুল গনি
০১ এপ্রিল, ২০১৯

Share