রাজনীতি

১৭৩ দেশের মধ্যে সৎ রাষ্ট্রপ্রধান শেখ হাসিনা : সুজিত রায় নন্দী

বিশে^র ১৭৩টি দেশের আর্ন্তজাতিক জরিপে সৎ রাষ্ট্র প্রধান হিসেবে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা তৃতীয় হয়েছেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

শুক্রবার (২৩ ফেব্রæয়ারি) চাঁদপুর পুরাণবাজার লাইসিয়াম কিন্ডার গার্টেনের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন । বিকেলে দ্বিতীয়পর্বের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইঞ্জিনিয়র আ. রব ভূইয়া, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পদক মির্জা জাকির, জেলা জাসদের সভাপতি অধ্যাপক হাসান আলী সিকদার, জেলা কিন্ডারগার্টেন এ্যসোশিয়েশনের সভাপতি ওমর ফারুক, পৌর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাড. দেবাশিষ কর মধু, জেলা স্বেচ্ছাসেবক লীগের আহŸায়ক এসএম জয়নাল আবেদীন, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা আখলাকুর রহমান মাঈনু।

উদ্বোধকের বক্তব্যে সুজিত রায় নন্দী বলেন, ছাত্র-ছাত্রীরা হলো জাতির ভবিষৎ। কারণ তারাই একদিন এই দেশের নেতৃত্ব দিবে। তাই কোমলমতি এই শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছেন। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন পৃথিবীর বুকে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। আজকে শেখ হাসিনার জন্য বাংলাদেশ ধন্য। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে তিনি পৃথিবীতে মাদার অব হিউমিনিটি মানবতার মা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন। আপনারা জেনে খুশি হবেন

সুজিত রায় নন্দী আরো বলেন, সকল অশুভ শক্তির বিরুদ্ধে দুর্বার সামাজিক আন্দোলন গড়ে তোলতে হবে। জঙ্গীবাদ এবং মাদককে সর্বক্ষেত্রে না বলতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরাই দেশের নেতৃত্ব দিবে, তাই তোমাদের মানুষের মত মানুষ হতে হবে । বর্তমান বিশে^ মেধার প্রতিযোগিতা চলছে। সেই মেধার প্রতিযোগিতায় তোমাদের টিকে থাকতে হবে। তিনি বলেন, চাঁদপুরের যতগুলো কিন্ডার গার্টেন আছে প্রত্যেকটি কিন্ডার গার্টেনের ছাত্র-ছাত্রীরা অত্যন্ত মেধাবী এবং তাদের মধ্যে অনেক প্রতিভা লুকিয়ে আছে। তাদেরকে যোগ্য করে গড়ে তুলতে হবে।

চাঁদপুর পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদ বলেন, খেলাধূলা লেখাপড়ার অবিচ্ছেদ্য অংশ। খেলাধূলা করলে ছেলে-মেয়েদের শরীল মন সুস্থ্য থাকে। আর শরীর মন সুস্থ্য থাকলে তারা লেখাপড়াও ভালো করে। বছরের একটি দিনের মধ্যে এই খেলাধূলা সীমাবদ্ধ না রেখে প্রত্যেকদিন খেলাধূলা থাকলে লেখাপড়া ভালো হবে। স্কুলের এই ক্রীড়ানুষ্ঠানের জন্য বাচ্চারা, তাদের অভিভাবক এবং শিক্ষকমন্ডলী অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অত্যন্ত বর্ণাঢ্য ও জাঁকজমকভাবে প্রতি বছর বার্ষিক স্কুলের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠিত হয়। আজকে দেশের পরিবর্তন এবং উন্নতি হয়েছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ সকল ক্ষেত্রে বেশ সফলতার সাথে এগিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন শতভাগ শিক্ষিত না হলে একটা দেশের উন্নতি, অগ্রগতি কোনো অবস্থাতেই সম্ভব না। বঙ্গবন্ধু আমাদেরকে একটি মানচিত্র, পতাকা, ভ‚-খন্ড এবং জাতি স্বত্তার উম্মেষ ঘটিয়েছেন। তাঁর নেতৃত্বে মুক্তিযুদ্ধের মাধ্যমে এ দেশের স্বাধীনতা এনে দিয়েছেন। বঙ্গবন্ধু চেয়েছিলেন উন্নত-সম্মৃদ্ধ বাংলাদেশ। তিনি সেই বাংলাদেশ দেখে যেতে পারেন নাই। আমাদের মাননয়ি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সেই উন্নত-সমৃদ্ধ বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছেন।আজকে দেশকে শতভাগ শিক্ষা করার জন্য তাঁর সরকার শিক্ষা ক্ষেত্রে সবচেয়ে বেশি জোর দিয়েছেন। আপনারা দেখেছেন বছরের প্রথম দিন বই উৎসব হচ্ছে। বিনামূল্যে বই বিতরন, ছাত্র-ছাত্রীদের উপবৃত্তি দেয়া হযেছে।শিক্ষিত জাতি হিসেবে আমরা এগিয়ে যাচ্ছি।

বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের প্রতিষ্ঠাতা পরিচালক আতিকুর রহমানের সভাপতিত্বে এবং শিক্ষিকা মিলি দাস ও মিতু সাহার পরিচালনায় উপস্থিত ছিলেন, জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক হাসিবুল হাসান মুন্না, অভিভাবক মনির হোসেন, জেলা যুবলীগ নেদা নিলু হাওলাদার, ছাত্রলীগের সাবেক নেতা আজিজুর রহমান খোকা, ক্রীড়া সংগঠক সেলিম আহমেদ টুমু, পৌর কর্মকর্তা আনোয়ার হোসেন মিজি, শিক্ষিকা মাহমুদা খানম, সদর থানা যুবলীগের নেতা আবুল হাসনাত নয়ন প্রমুখ।

প্রতিবেদক- আশিক বিন রহিম

Share