Home / বিনোদন / ১৫’টি আঞ্চলিক ভাষা দেশের গান ‘বাংলাদেশ আমার’
Bangladesh amar songs
সুমন কল‍্যানের সুর ও সঙ্গীতে ‘বাংলাদেশ আমার’ মূল গানটিতে কণ্ঠ দিয়েছেন রাজিব, কর্নিয়া, পারভেজ ও অবন্তী সিথি।

১৫’টি আঞ্চলিক ভাষা দেশের গান ‘বাংলাদেশ আমার’

সুমন কল‍্যানের সুর ও সঙ্গীতে ‘বাংলাদেশ আমার’ মূল গানটিতে কণ্ঠ দিয়েছেন রাজিব, কর্নিয়া, পারভেজ ও অবন্তী সিথি। এ প্রথমবারের মতো কোনো গান একইসঙ্গে দেশের প্রায় সবগুলো আঞ্চলিক ভাষা ও উপজাতীয় ভাষায় হয়েছে।

এছাড়া গানটি ইশারা ভাষা, ইংরেজি ভাষা ও ইন্সট্রুমেন্টে ভার্সন করা হয়েছে। গানটি চট্টগ্রামের আঞ্চলিক ভাষায়- সন্দিপন, নোয়াখালী- ঐশী, সিলেট- মন্টি, বরিশাল- কাজী শুভ, ঢাকা- পান্থকানাই, রংপুর- টিডাব্লিও সৈনিক, ব্রাহ্মণবাড়িয়া- প্রণব ভট্টাচার্য, উত্তরবঙ্গ- এম আই মিঠু, পাবনা- সোহেল মেহেদী, পার্বত্য চট্টগ্রাম- তিশা দেওয়ান, গারো- যাদু রিছিল ও ইংরেজি ভার্সনে আশফাকুল বারী রোমন কণ্ঠ দিয়েছেন। ইশারা ভাষায় ছিলেন মনোয়ার হোসেন। আরও দু’টি ভার্সন কুমিল্লা ও ময়মনসিংহে জনপ্রিয় গায়ক আসিফ আকবর ও লিজা শিগগিরই কণ্ঠ দেবেন।

গানটি প্রসঙ্গে গীতিকার এনামুল কবির সুজন বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নিজের দায়বদ্ধতা ও মনের তাগিদ থেকে গানটি লেখা ও এতগুলো ভার্সনে করার চিন্তা করেছি। যা একেবারেই একটি নতুন ধারণা।

সুরকার সুমন কল‍্যান বলেন, সুজন ভাইয়ের উদ্যোগে দেশের ৫০ এ আমরা কাজটি করেছি। ১০০ তে পরবর্তী প্রজন্ম আমাদের মনে রাখবে। গানটি রূপকথা মিউজিক ইউটিউব চ‍্যানেলে প্রকাশিত হয়েছে। ধারাবাহিকভাবে সবগুলো আঞ্চলিক ভার্সন স্ব স্ব অঞ্চলে চিত্রায়ন করে প্রকাশ পাবে।

বার্তাকক্ষ, ২৭ মার্চ, ২০২১;