Home / চাঁদপুর / ১২ লাখ রোটারিয়ান মানবতার সেবায় কাজ করছেন : মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী
rotary

১২ লাখ রোটারিয়ান মানবতার সেবায় কাজ করছেন : মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

আনন্দ-উচ্ছ্বাসে নতুন নেতা নির্বাচনের মাধ্যমে সিলেটে শনিবার রাতে শেষ হয়েছে রোটারী কনফারেন্স ‘সমারোহ’। সিলেটের কুশিয়ারা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে রোটারী আন্তর্জাতিক জেলা-৩২৮২ বাংলাদেশের ২০২০ সালের কনফারেন্সের শেষভাগে ২০২২-২৩ রোটাবর্ষের জেলা গভর্নর নির্বাচিত হন রোটা. রুহেলা খান চৌধুরী। এছাড়া দিনব্যাপী বিভিন্ন বিষয়ে সেশন ও মধ্যরাত পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কনফারেন্সে প্রায় ২ হাজার রোটারিয়ান, তাদের পরিবারের সদস্য ও অতিথিরা অংশ নেন।

বিকেলে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এমপি। তিনি বলেন, সারা পৃথিবীতে ৩ হাজার রোটারী ক্লাবের ১২ লাখের বেশি রোটারিয়ান মানবতার সেবায় কাজ করছেন। শতাধিক বছর ধরে তাদের সেবায় সারা বিশ্বের অসহায় মানুষ উপকৃত হচ্ছে। প্রায় ৩৫ বছর যাবত একজন রোটারিয়ান হিসেবে আমিও গর্বিত বোধ করি। রোটারিয়ান হিসেবে মানুষের উপকার করতে ভালো লাগে।

তিনি আরো বলেন, ভারত-আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে ধর্মীয় উন্মাদনা রয়েছে। কিন্তু আমাদের দেশ ধর্মনিরপেক্ষ। আমরা ধর্মীয় উন্মাদনা বা ধর্মহীনতা করি না। কারণ, ধর্মহীনতায় সমাজে অনেক সমস্যার সৃষ্টি করে। আমরা রোটারিয়ানরাও ধর্ম নিরপেক্ষ হিসেবে মানবসেবা করি। কে কোন ধর্মের তা বিবেচনা না করে মানবের সেবা করি আমরা।

মন্ত্রী বলেন, মানুষের প্রতি রোটারিয়ানদের সহমর্মিতা থাকতে হবে। বিশেষ করে হিজরা বা অবহেলিত জনগোষ্ঠীর প্রতি সহমর্মিতা থাকা জরুরি। তাদের সহযোগিতা করে সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনলে আমরা নিজেরাই উপকৃত হবো। তিনি বলেন, রোটারী ইন্টারন্যাশনালের থিমের মতো ‘একটি হলেও ভালো কাজ করো’ এর মতো মতবাদ যদি সমাজে প্রতিষ্ঠা করা যায়, তাহলে সমাজ থেকে দারিদ্র্য বিমোচন করাও সম্ভব।

রোটারী গভর্নর রোটা. লে. কর্নেল (অব.) প্রিন্সিপাল এম. আতাউর রহমান পীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন রোটারী ইন্টারন্যাশনালের সাবেক ডিরেক্টর ও আরআই প্রেসিডেন্টের প্রতিনিধি পিডিজি রোটা. পিটি প্রভাকর, পিডিজি রোটা. এম জামালউদ্দিন, পিডিজি রোটা. আব্দুল আহাদ, পিডিজি রোটা. ড. মীর আনিসুজ্জামান, পিডিজি রোটা. সেলিম রেজা, পিডিজি রোটা. একেএম শামসুল হুদা, পিডিজি রোটা. ডা. মঞ্জুরুল হক চৌধুরী, পিডিজি রোটা. ড. ইশতিয়াক এ. জামান, পিডিজি রোটা. ইঞ্জি. এমএ লতিফ, আইপিডিজি রোটা. দীলনাশিঁ মোহসেন, নির্বাচিত জেলা গভর্নর রোটা. ডা. বেলাল আহমেদ চৌধুরী ও মনোনীত (২০২১-২২) জেলা গভর্নর রোটা. আবু ফয়েজ খান চৌধুরী ও কনফারেন্স চেয়ারম্যান রোটা. একেএম শামসুল হক দিপু। অনুষ্ঠান সঞ্চালনা করেন রোটা. রুমেল এমএস রহমান পীর ও নাবিলা মাহজাবিন রিয়া।

এর আগে দিনভর বিভিন্ন বিষয়ে সেশন অনুষ্ঠিত হয়। সেশনে সেসব বিষয়ে অভিজ্ঞ রোটারিয়ান ও দেশের বিশিষ্টজনেরা অংশ নেন। সন্ধ্যায় ‘সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে সিভিল সমাজের ভূমিকা’ শীর্ষক সেশনে প্রধান বক্তার বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান।

উল্লেখ্য, বাংলাদেশের চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের জেলাগুলোতে ১শ’৬৫টি রোটারী ক্লাব নিয়ে রোটারী আন্তর্জাতিক জেলা-৩২৮২ গঠিত। ঐ ক্লাবগুলোতে প্রায় ৬ হাজার রোটারিয়ান রয়েছেন।

করেসপন্ডেট