Home / আন্তর্জাতিক / ১২ ঘণ্টার মধ্যেই পদত্যাগ করলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী
পদত্যাগ

১২ ঘণ্টার মধ্যেই পদত্যাগ করলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী

নিয়োগের ১২ ঘণ্টার মধ্যেই পদত্যাগ করেছেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন। বুধবার দুই জোটের সরকার থেকে গ্রিন পার্টি সরে যাওয়ায় পদত্যাগ করেন সোস্যাল ডেমোক্র্যাট নেতা অ্যান্ডারসন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

পদত্যাগ করা প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন পার্লামেন্টের স্পিকারের কাছে আশা প্রকাশ করেছেন তিনি শিগগিরই একক দলের সরকারের প্রধান হিসেবে ফিরে আসবেন। অন্য দলের পক্ষ থেকে জোরালো সমর্থন পাবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

জোটের বাজেট বিল পার্লামেন্টে প্রত্যাখ্যাত হওয়ার পর সরকার থেকে সরে যায় গ্রিন পার্টি।

এক সংবাদ সম্মেলনে অ্যান্ডারসন বলেন, ‘আমি স্পিকারকে বলেছি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব থেকে অব্যাহতি নিচ্ছি। আমি একক দলের- সোস্যাল ডেমোক্র্যাট সরকারের প্রধানমন্ত্রী হতে প্রস্তুত।’

গ্রিন পার্টি জানিয়েছে, পার্লামেন্টে নতুন নিশ্চিতকরণ কোনও ভোট হলে তারাও ম্যাগডালেনা অ্যান্ডারসনকে সমর্থনে প্রস্তুত। সেন্টার পার্টি ভোটদানে বিরত থাকার প্রতিশ্রুতি দিয়েছে। আর লেফট পার্টিও অ্যান্ডারসনকে সমর্থন দেবে বলে জানিয়েছে।

এই দলগুলো একটি বাজেটে সম্মত হতে ব্যর্থ হলেও জনপ্রিয়তাবাদী, অভিবাসীবিরোধী দল সুইডেন ডেমোক্র্যাট পার্টিকে ক্ষমতার বাইরে রাখতে ঐক্যবদ্ধ। ‘সেন্টার পার্টি (অ্যান্ডারসনকে) প্রধানমন্ত্রী বানানোর দরজা উন্মুক্ত রেখেছে,’ বলে জানিয়েছেন দলটির নেতা অ্যানি লুফ। টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘আমরা আবারও নিশ্চিত করবো যে, সুইডেন এমন একটি সরকার গঠন করতে পারে যা সুইডেন ডেমোক্র্যাটের ওপর নির্ভরশীল নয়।’

বিরোধী মধ্যডানপন্থী এবং ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাট দল সুইডেন ডেমোক্র্যাটকে সমর্থন দিচ্ছে। কিন্তু তারপরও তারা পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পাবে না।