Home / সারাদেশ / ১শ টাকা লিটার দরে ভোজ্যতেল বিক্রি করবে সরকার
TCB ..

১শ টাকা লিটার দরে ভোজ্যতেল বিক্রি করবে সরকার

এবার ১শ টাকা লিটার দরে ৫০ লাখ লিটার রাইস ব্র্যান অয়েল (ধানের কুঁড়ার তেল) বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ। বৃহস্পতিবার ২২ জুন সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রস্তাবটি অনুমোদিত হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, ৮০ কোটি টাকায় ৫০ লাখ লিটার তেল কেনার সিদ্ধান্ত হয়েছে। এসব তেল ১শ টাকা লিটার দরে স্বল্প আয়ের এক কোটি পরিবারের কাছে বিক্রি করা হবে। টিসিবি সাশ্রয়ী মূল্যে যে চাল, ডাল, পেঁয়াজ, ভোজ্যতেল বিক্রি করে সেই তালিকায় ঢুকবে এই তেল।

সচিব বলেন, ‘ প্রতি লিটার তেলের দাম ১৬০ টাকা দরে কিনবে সরকার। তবে বিক্রি করবে ১শ টাকায়।’

ক্রয় প্রক্রিয়া দ্রুত শেষ করতে দরপত্র ছাড়াই সরাসরি এ তেল কেনা হবে জানিয়ে তিনি আরও বলেন,‘ যশোরের মজুমদার ব্র্যান অয়েল মিলস লিমিটেড এবং ঢাকার মজুমদার প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ২৫ লাখ লিটার করে মোট ৫০ লাখ লিটার তেল কেনা হবে। কোম্পানি দুটি দু ভাইয়ের মালিকানাধীন।’

প্রসঙ্গত, ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক ক্রয় পরিকল্পনার মধ্যে ২৮ কোটি ৪৩ লাখ ৪৭ হাজার ৮২৬ লিটার ভোজ্যতেল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে টিসিবি। ইতোমধ্যে ২২ কোটি ৫১ লাখ ৩৭ হাজার ৬০২ লিটার তেল কেনার চুক্তি হয়েছে। সেই লক্ষ্যমাত্রার অংশ হিসেবে এ তেল কিনছে সরকার।

২৩ জুন ২০২৩
এজি