Home / আন্তর্জাতিক / ‘হ‌াজ‌ী‌দের লা‌শের অপমান’ (ভিডিও)

‘হ‌াজ‌ী‌দের লা‌শের অপমান’ (ভিডিও)

বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১২টার দিকে মিনায় ‘শয়তানের স্তম্ভে’ পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনের এ ঘটনা ঘটে, এ পর্যন্ত ৭১৭ জন নিহত এবং আরও অন্তত ৮৬৩ জনের আহত হওয়ার খবর দেয় সৌদি সিভিল ডিফেন্স। তবে এরপর গত ২৪ ঘণ্টায়ও সেই সংখ্যার কোনো নড়চড় হয়নি। এই ঘটনায় যখন বাকরুদ্ধ মুসলিম জাতি।

এমন সময় ইমরান এইচ সরকারতার নিজের ভেরিফাইড পেজে লিখলেন, আমি বাকরুদ্ধ! ক্রেইন দিয়ে পবিত্র হজ্ব করতে যাওয়া হাজীদের লাশের এভাবে অপমান? সৌদিরা কি আবারও সেই বর্বর যুগে ফিরে গেল নাকি?
তার লেখাকে কেন্দ্র করে ভাল, মন্দ-মন্তব্য করতে দেখা গেছে অনেককে।

কেউ লিখেছেন, ওরা কি মানুষ না……? এটা কি কোন সভ্য দেশের কাজ? আমি জানতাম নবীজীর দেশে কোন অন্যায় হয় না। আবার কেউ ইমরান কে উদ্দেশ্য করে লিখেছেন, অনেকের মতো আমিও আপনাকে নাস্তিক মনে করতাম। কিন্তু এই পোষ্টটায় দৃষ্টিভঙ্গি পাল্টে গেল। দুঃখ লাগে বড় বড় মুফতি আলেমরা এ ব্যপারে কিছু বললোনা। ধন্যবাদ এই অসাধারণ প্রতিবাদের জন্য।

ইমরান এইচ সরকার নিজেও কমেন্ট করেছেন, আমার কাজ অন্যায়ের প্রতিবাদ করা, তা যেই করুক না কেন। ছবিটা ভুল মনে করলে তথ্য প্রমাণ দিন। ধন্যবাদ।

দেখাগেছে ট্রাকের উপরে চেপে নিয়ে যাওয়া হচ্ছে হাজীদের লাশ। এমনকি লাশের উপরে লাশ রেখে দেওয়া হচ্ছে। দেখে যেন মনে হচ্ছে লাশের স্তুপ তৈরি করেছে । হাজীদের সন্মান কোথায়? সুশিল সমাজ মনে করছে এখানে রিতিমত হাজীদের লাশকে অপমান করা হচ্ছে। ক্রেইন দিয়ে হজ্ব করতে যাওয়া শহীদ হাজীদের লাশ নিয়ে এমন খেলা উচিত হচ্ছে না সৌদি সরকারের। আরো নানা ভাবে মন্তব্য করেন সুশিল সমাজ।

এদিকে সাঈদ ওহাদি সৌদি আরবের এমন তথ্যের সঙ্গে দ্বিমত পোষণ করে বলেন, নিহতের সংখ্যা প্রায় দুই হাজারের মতো হবে। সৌদি কর্তৃপক্ষের অদূরদর্শিতা, দায়িত্বজ্ঞানহীনতা ও অব্যবস্থা এই হতাহতের জন্য দায়ী বলেও মন্তব্য করেন তিনি।

 

|| আপডেট: ০৫:০৯ অপরাহ্ন, ২৬ সেপ্টেম্বর ২০১৫, শনিবার,চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫