Home / তথ্য প্রযুক্তি / হ্যাক করে ১ মিনিটের তরুণ গুগল মালিক : কতো আয় করেছিলো
হ্যাক করে ১ মিনিটের তরুণ গুগল মালিক : কতো আয় করেছিলো

হ্যাক করে ১ মিনিটের তরুণ গুগল মালিক : কতো আয় করেছিলো

গুগলের বর্তমান বাজারমূল্য কত? ধারণা আছে কারো? শুক্রবার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী গুগল ইনকরপোরেটেডের বর্তমান বাজারমূল্য প্রায় ৩৫ বিলিয়ন মার্কিন ডলার।

অথচ গত বছরের অক্টোবর মাসে এই মহার্ঘ্য ডোমেইনটিই ভারতের এক নাগরিক কিনে নিয়েছিলেন মাত্র ৯৩৪ টাকায় (১২ ডলার)।

অবশ্য ডোমেইনটি কিনে বেশিক্ষণ রাখতে পারেননি ভারতের সনময় বেদ। গুগল টের পাওয়ার সঙ্গে সঙ্গেই ডোমেইনটির মালিকানা আবার নিজের করে নেয়। বিনিময়ে সনময় কিছু অর্থসুবিধা পায় গুগলের কাছ থেকে। সেই টাকার অংশ কখনো প্রকাশ করেননি কিছুক্ষণের জন্য গুগলের মালিক বনে যাওয়া সনময়।

এদিকে গুগল ইনকরপোরেটেড-এর এক কর্মকর্তার বরাত দিয়ে দি ইনডিপেনডেন্ট জানিয়েছে, সনময় বেদকে প্রাথমিকভাবে ছয় হাজার ছয় ডলার দেওয়া হয়েছিল। এরপর সনময় এই অর্থ দান করে দেওয়ার ঘোষণা করলে গুগল তাঁকে দেওয়া অর্থের পরিমাণ দ্বিগুণ করে দেয়।

গত বছরের ২৯ অক্টোবর ভারতের নাগরিক ও গুগলের সাবেক কর্মী সনময় বেদ ডোমেইনের খোঁজ করতে গিয়ে দেখেন, গুগল ডটকমের ডোমেইন ফাঁকা আছে। তিনি চাইলেই ডোমেইনটি কিনতে পারেন৷ প্রথমে কিছুটা হতভম্ভ হলেও মহার্ঘ্য এই ডোমেইন কিনতে একমুহূর্তও দেরি করেননি সনময়। ১২ ডলার খরচ করে তিনি ৩৪ বিলিয়ন মার্কিন ডলারের গুগল ডটকমের ডোমেইনের মালিক হয়ে যান নিমেষেই। গুগল থেকে সফল ক্রয়ের বিষয়ে নিশ্চিতকরণ বার্তাও পান।

ফোর্বস ম্যাগাজিনের তথ্যমতে, সনময় যখন গুগল ডট কমের ডোমেইন কিনে নেন তখন গুগল ইনকরপোরেটেড কোম্পানির বাজারমূল্য ছিল ৩৪ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। আর প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দর ছিল ৬২৯ ডলারের বেশি।

নিউজ ডেস্ক : আপডেট ১:০০ এএম, ৩০ জানুয়ারি ২০১৬,শনিবার

ডিএইচ