Home / সারাদেশ / `হিট অ্যালার্ট’ সময় আরও তিন দিন বাড়ল
হিট অ্যালার্ট

`হিট অ্যালার্ট’ সময় আরও তিন দিন বাড়ল

সারা দেশে চলমান তাপপ্রবাহের কারণে আজ সোমবার থেকে আগামী বুধবার (২৪ এপ্রিল) পর্যন্ত হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এই সময়ে বাতাসে জলীয়বাষ্প বেশি থাকবে বলে গরমে অস্বস্তি বাড়বে। আজ সোমবার সংস্থাটি আবহাওয়াবিদ বজলুর রশীদ স্বাক্ষরিত এক তাপপ্রবাহের সতর্কবার্তায় এ তথ্য জানিয়েছে।

এর আগে, শুক্রবার (১২ এপ্রিল) থেকে তিন দিনের তাপপ্রবাহের কারণে সারা দেশে হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অধিদপ্তর। আজ সকালে পূর্বে জারি অ্যালার্ট শেষ হওয়ার কথা ছিল। তবে চলমান তাপপ্রবাহের কারণে অধিদপ্তরটি আবার হিট অ্যালার্ট জারি করল।

এ মাসে ৪২ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা ওঠার পূর্বাভাস থাকলেও, এরইমধ্যে এই সীমা অতিক্রম হয়েছে। গেল শনিবার বিকেলে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন চুয়াডাঙ্গায় তাপমাত্রা উঠেছে ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। আর রাজধানীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা মাপা হয় শনিবার ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তীব্র গরমে এদিন হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে এক বৃদ্ধ মারা যান। গতকাল সিলেট, ঝালকাঠি ও নরসিংদীতে হিট স্ট্রোকে তিন জনের মৃত্যু হয়। এবার গরমের ধরনটা এমন যে, রাতেও দিনের মতোই তাপমাত্রা অনুভব হচ্ছে। একদমই কমছে না গরমের তীব্রতা।

চরমভাবাপন্ন আবহাওয়ার কারণ প্রসঙ্গে আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, এই সময়টাতে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ অনেক বেশি আছে। সেই সাথে ভারী বৃষ্টিপাতও হয়নি। যার ফলে দিন ও রাতে গরমটা একই রকম অনুভূত হচ্ছে। সাধারণত বছরের এই সময়ে পশ্চিমা লঘুচাপের প্রভাবে একটি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকে। এতে রাজশাহীর পশ্চিম দিকটায় বড় ধরনের মেঘের সৃষ্টি হয়। ধীরে ধীরে এটি পশ্চিম থেকে পূর্ব দিকে আসে এবং টানা দুই থেকে তিন দিন এ মেঘের কারণে বৃষ্টি হয়। কিন্তু এবার এখনও পর্যন্ত বৃষ্টির জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি হয়নি।

আবহাওয়াবিদ বজলুর রশীদ আরও জানান, সাধারণত এ ধরনের পরিবেশ মার্চ-মে মাসের মধ্যে দুই থেকে তিন বার সৃষ্টি হয়ে থাকে। কিন্তু এ বছর এটির ব্যতিক্রম ঘটেছে। ফলে মার্চ মাসে পর্যাপ্ত বৃষ্টিপাত হলেও এপ্রিলে তা একদম কমে গেছে। এ সময়ের মধ্যে সে রকম পশ্চিমা লঘুচাপেরও সৃষ্টি হয়নি যাতে ভারী বৃষ্টি হতে পারে। ফলে তাপমাত্রা ক্রমশই বাড়ছে। রাতেও কমছে না গরমের তীব্রতা। আর দেশের বিভিন্ন জায়গায় যেমন, সিলেট বা চট্টগ্রামে সামান্য বৃষ্টি হলেও তা বিক্ষিপ্তভাবে হওয়ায় বৃষ্টিপাতের পর দুই থেকে ছয় ঘণ্টা আবহাওয়া ঠান্ডা থাকলেও আবার গরম অনুভূত হচ্ছে।

দেশের বেশিরভাগ জায়গায় সহসা বৃষ্টির সম্ভাবনাও দেখছে না আবহাওয়া অফিস। সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে কিছুটা বৃষ্টি হলেও তাতে উত্তাপ কমবে না।

তীব্র গরমের কারণে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত মাধ্যমিক স্কুল ও কলেজের ছুটি বাড়িয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এ প্রতিষ্ঠানগুলো ঈদের ছুটি শেষে ২১ এপ্রিল থেকে খোলার কথা ছিল।

চাঁদপুর টাইমস ডেস্ক/২২ এপ্রিল ২০২৪