চাঁদপুর চক্ষু হাসপাতালে নবজাতক দিবস পালন

মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল এর আয়োজনে আর্ন্তজাতিক উন্নয়ন সহযোগী সংস্থা অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগীতায় স্ট্রেনথিনিং কোয়ালিটি আই কেয়ার সার্ভিসেস ফর চিলড্রেন এন্ড নিউবর্নস এর আওতায় বুধবার ১৭ নভেম্বর বিশ্ব অপরিনত নবজাতক দিবস উদযাপন করা হয়েছে।

উক্ত কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের কার্যনির্বাহী পরিষদের সম্মানিত সভাপতি এবং জেলা প্রশাসক চাঁদপুর অঞ্জনা খান মজলিশ মহোদয়।

তিনি বলেন, বিশ্বে প্রতিবছর প্রায় ৪০ লাখ শিশু অপরিনত অবস্থায় জন্মগ্রহণ করেন। যে সকল শিশু ৩৫ সপ্তাহের পূর্বে জন্মগ্রহন করেন এবং যাদের ওজন ২ হাজার গ্রামের চেয়ে কম এবং জন্মের পরে কৃত্রিম অক্সিজেন সরবরাহ করতে হয়্

তাদের মধ্যে রেটিনোপ্যাথি অফ প্রিম্যাচুরিটি বা চোখের আরওপি রোগ হতে পারে। আরওপি শিশু অন্ধত্বেও একটি অন্যতম প্রধান কারন। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের শিশুশেরকে অন্ধত্বের হাত থেকে রক্ষা করার জন্য প্রয়োজন জনসচেতনতা বৃদ্ধিকরন এবং পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা। মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল, চাঁদপুর এ বিশেষায়িন শিশু বিভাগ স্থাপনের পাশাপশি অরবিশ ইন্টারন্যাশনাল এর সহযোগীতায় প্রশিক্ষিত জনবলের মাধ্যমে আরওপি ইউনিট চালু করা হয়েছে।

যাহা অত্যান্ত যুগোপযোগী উদ্যোগ এবং প্রশংসার দাবিদার। এজন্য তিনি অরবিস ইন্টারন্যাশনালকে আন্তরিক ধন্যবাদ জানান এবং সহযোগীতার ধারা অব্যহত রাখার অনুরোধ করেন।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে হাসপাতালে র‌্যালি, আলোচনা সভা এবং বিনামূল্যে মাতৃমঙ্গল মা ও শিশু কল্যান কেন্দ্র, চাঁদপুর এ নবজাতক শিশু এবং গর্ববতী মায়েদের চক্ষু চিকিৎসা সেবা প্রদান করা হয়।

অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের কার্যনির্বাহী পরিষদের অবৈতনিক সাধারন সম্পাদক এম এ মাসুদ ভূইয়া, যুগ্ম-সাধারণ সম্পাদক ডা.মো.আনোয়ার হোসেন শেখ,কোষাধাক্ষ্য বাবু সুভাষ চন্দ্র রায়,স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক বীর মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী,চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ স্মৃতি,এডভোকেট ফজলুল হক সরকার,মোহাম্মদ আলী জিন্নাহ,গোলাম কিবরিয়া জীবন,কাজী শাহাদাত,ডা.বিশ্বনাথ পোদ্দার,বাবু তমাল কুমার ঘোষসহ হাসপাতালের আজীবন সদস্য ও সাধারণ পরিষদ সদস্যবৃন্দ এবং হাসপাতালের চিকিৎসক,কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট , ১৭ নভেম্বর ২০২১
এজি

Share