Home / চাঁদপুর / চাঁদপুরের ৬ লাখ ৩০ হাজার শিশুকে হাম-রুবেলার টিকা দেয়ার লক্ষ্যমাত্রা
হাম-রুবেলার টিকা, হাম-রুবেলার টিকা

চাঁদপুরের ৬ লাখ ৩০ হাজার শিশুকে হাম-রুবেলার টিকা দেয়ার লক্ষ্যমাত্রা

চাঁদপুরে শুরু হয়েছে হাম-রুবেলা ক্যাম্পেইন। এবার জেলার ৬ লাখ ৩০ হাজার ৮২৮ জন শিশুকে হাম-রুবেলার টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ।

পৌরসভা পর্যায়ে ১২ ডিসেম্বর শনিবার থেকে হাম-রুবেলা টিকাদান শুরু হয়েছে। উপজেলা পর্যায়ে আগামি ১৯ ডিসেম্বর থেকে এ কার্যক্রম শুরু হবে। যা চলবে ছয় সপ্তাহ। প্রতি সপ্তাহে ৪ দিন টিকা দেয়া হবে।

সিভিল সার্জন সাখাওয়াত উল্লাহ মঙ্গলবার এক প্রেস কনফারেন্সে এ তথ্য জানান। তিনি জানান, হাম-রুবেলা টিকার ক্যাম্পেইনটি গত মার্চ মাসে হওয়ার কথা ছিল। সকল প্রস্তুতি নেয়ার পরও করোনার কারণে তা নির্ধারিত সময়ে করা যায়নি।

তিনি জানান, হাম-রুবেলা টিকা দেয়ার জন্য বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যকর্মীরা অভিভাবকদের ইনভাইটেশন কার্ড পৌঁছে দিবে। সেখানে বলা থাকবে কোন কেন্দ্রে কবে ঠিকা দিবেন। তবে ইনভাইটেশন ছাড়াও টিকা দেয়া হবে। কাউকে ফিরিয়ে দেয়া হবে না। সকল শিশুর অভিভাবকদের প্রতি আহ্বান, আপনারা আপনার শিশুকে নিকটস্থ কেন্দ্রে টিকাদানের জন্য নিয়ে আসুন।

সিভিল সার্জন জানান, করোনার কারণে এবার স্বাভাবিক সময়ের চেয়ে কেন্দ্র বাড়িয়ে ৩ গুণ করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে ৩টি করে কেন্দ্র থাকবে। আশ্রয়ণ প্রকল্পগুলোতে ক্রাশ প্রোগ্রাম করা হবে। যেন একটি শিশুও এ টিকা থেকে বাদ না পড়ে।

তিনি জানান, জেলায় এবার টিকা পাবে ৯ মাস থেকে ৫ বছর বয়সী ২ লাখ ৬৮ হাজার ১১১ জন শিশু এবং ৫ বছর থেকে ১০ বছরের কম বয়সী ৩ লাখ ৬২ হাজার ৭১৭ জন শিশু।

স্টাফ করেসপন্ডেট,১৫ ডিসেম্বর ২০২০