Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / হাম ও রুবেলা টিকাদান ক্যাম্পেইনের এ্যাডভোকেসি সভা
Motlob Dokkhin
প্রতীকী

হাম ও রুবেলা টিকাদান ক্যাম্পেইনের এ্যাডভোকেসি সভা

হাম ও রুবেলা টিকাদান ক্যাম্পেইন ২০২০ সম্পর্কে জনগণকে অবহিত করতে ১১ মার্চ বুধবার সকালে মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এক প্রচার (এ্যাডভোকেসি) সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম কাওছার হিমেলের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সহকারি পুলিশ সুপার (মতলব সার্কেল) আহসান হাবীব, থানার অফিসার ইনচার্জ স্বপন কুমার আইচ, মতলব প্রেসক্লাবের সভাপতি রোকনুজ্জামান রোকন, সিনিয়র মৎস্য কর্মকর্তা ফারহানা আক্তার রুমা, মেডিকেল অফিসার ডাঃ জয়া রানী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফজলে রাব্বী ইয়ামিন প্রমুখ। হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন সম্পর্কে বক্তব্য রাখেন সভার সঞ্চালক আবাসিক মেডিকেল অফিসার ডাঃ রাজীব কিশোর বণিক।

সভায় বক্তারা বলেন, বর্তমান বিশ্বের সাথে বাংলাদেশের মানুষে মাঝে করোনা ভাইরাস নিয়ে ব্যাপক আতঙ্ক রয়েছে। করোনা ভাইরাসের উৎপত্তি বিদেশে এবং বাংলাদেশে এই রোগীর সন্ধান পাওয়া গেছে মাত্র ৩ জনের। কিন্তু করোনা ভাইরাসের চেয়েও মারাত্মক সংক্রামক রোগ হলো হাম ও রুবেলা। এ দুটি ভাইরাসজনিত রোগ, যা একজনের হাঁচি-কাশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যদের মাঝে অতি দ্রুত ছড়ায়। শিশুদের পাশাপাশি যেকোন বয়সের মানুষের হাম ও রুবেলা হতে পারে।

বক্তারা আরো বলেন, ৯ মাস বয়স থেকে শুরু করে ১০ বছরের কমবয়সী সকল শিশুদের হাম ও রুবেলা টিকা প্রদানের জন্য তিন সপ্তাহ ব্যাপী (১৮ মার্চ থেকে ১১ এপ্রিল) টিকাদান ক্যাম্পেই কর্মসূচী গ্রহণ করা হয়েছে। যার মধ্যে প্রথম সপ্তাহে আগামী ১৮ মার্চ থেকে ২৪ মার্চ দেশের যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ১০ বছরের কমবয়সী ছাত্র-ছাত্রী রয়েছে। দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে (২৮ মার্চ থেকে ১১ এপ্রিল) নিয়মিত টিকাদান কেন্দ্রে হাম ও রুবেলার টিকা প্রদান করা হবে। ক্যাম্পেইন চলাকালীন সময়ে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত হাম ও রুবেলার ১ ডোজ টিকা দেওয়া হবে।

সভায় হাম ও রুবেলা ক্যাম্পেইন সফল করতে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, ইসলামী ফাউন্ডেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অংশগ্রহণ এবং ব্যাপক প্রচার চালানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা জানানো হয়। এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ সহকারী, মাঠকর্মী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক : মাহফুজ মল্লিক, ১১ মার্চ ২০২০