Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জ-রামগঞ্জ সড়কে চারলেনে উন্নতির লক্ষে সার্ভে কাজ হচ্ছে
হাজীগঞ্জ

হাজীগঞ্জ-রামগঞ্জ সড়কে চারলেনে উন্নতির লক্ষে সার্ভে কাজ হচ্ছে

দেশের দক্ষিণ পশ্চিম ও উত্তর অঞ্চলের যোগাযোগ ব্যবস্থার আরো গতিশীল করার লক্ষে হাজীগঞ্জ রামগঞ্জ ২০ কিলোমিটার সড়ক চারলেনে উন্নতি হচ্ছে। গত কয়েকদিন ধরে ফোরলেনে রুপান্তরের লক্ষে ঢাকার নুরুজ্জামান ইঞ্জিনিয়ারিং সার্ভে কাজ ছালিয়ে যাচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, গত এক সপ্তাহ ধরে হাজীগঞ্জ রামগঞ্জ সড়কের চাঁদপুর- অংশের ১০ কিলোমিটার সড়কে দুই ভাগে ১২ জন অডিট কাজে নিয়োজিত রয়েছে। সড়কের গতিপথ, সড়কের দুই পাশের দোকানপাট, ঘরবাড়ি ও বিভিন্ন স্থাপনা ডিজিটাল মিশিনে সার্ভে করছেন নিয়োজিত কর্মকর্তরা। ১০ কিলোমিটার কাজ শেষ করতে তাদের সময় লাগবে প্রায় দুই সপ্তাহ।

১৯৯৬ সালে হাজীগঞ্জ -রামগঞ্জ ২০ কিলোমিটার সড়ক বাস্তবায়নের পর থেকে দেশের দক্ষিন উত্তর অঞ্চলের যানবাহনের সংখ্যা বেড়ে যায়। আর এতে করে বিভিন্ন সময় সড়ক দুর্ঘটনাসহ যানবাহন চলাচলে যানজট বেড়ে যায়। বাইপাশ সড়ক হিসাবে পরিচিতি লাভ করায় নিরাপদ যানবাহনের কথা চিন্তা করে চাঁদপুর সড়ক ও জনপদ বিভাগ  চার লেনে রূপান্তর করার লক্ষে সরকারের  কাছে প্রস্তাবনা পাঠান।

সড়কে কর্মরত সার্ভেয়ার প্রধান আলমগীর হোসেন বলেন, হাজীগঞ্জ রামগঞ্জ ২০ কিলোমিটার সড়ক ফোরলেনে রূপান্তরকরণ হবে। সেই লক্ষে আমরা ঢাকা নুরুজ্জামান ইঞ্জিনিয়ারিং  সার্ভে কাজ করে আসছি। আমরা সার্ভের প্রতিবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার পর তা পরবর্তীতে সরকার জমি অধিগ্রহণসহ বাকি কাজ বাস্তবায়ন করবে।

হাজীগঞ্জ রামগঞ্জ সড়ক চারলেনে উন্নতি হওয়ার সম্ভাবনার সার্ভে কাজ দেখে এখানকার স্থানীয়দের মধ্যে যেন উৎসবের আমেজ দেখা লক্ষ করা যায়।

সড়ক ও জনপদ বিভাগের হাজীগঞ্জ সার্কেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোশারফ হোসেন বলেন, সার্ভে প্রতিবেদন সড়ক ও জনপদ বিভাগে জমা দেওয়ার পর তা পরবর্তীতে সেতু মন্ত্রনালয়ে পাঠানো হবে। ভূমি অদিগ্রহনের যাছাই বাছাই শেষে ফোরলেনের জন্য ট্রেন্ডার পক্রিয়া বাস্তবায়ন হবে।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়,৩ সেপ্টেম্বর ২০২২