Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জ বাজারে হকারমুক্ত করলেন ট্রাফিক পুলিশ
বাজারে

হাজীগঞ্জ বাজারে হকারমুক্ত করলেন ট্রাফিক পুলিশ

চাঁদপুর জেলার অন্যতম ব্যস্তময় শহর হচ্ছে  হাজীগঞ্জ বাজার। যানজট নিরসনের লক্ষে দিকনির্দেশনা পেয়ে এ প্রথম হকারমুক্ত করতে সক্ষম হলেন ট্রাফিক পুলিশ। এতে করে এখন আর তেমন যানজটে পড়তে দেখা যায় না যাত্রী সাধারনকে।

হাজীগঞ্জ ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই) মাহফুজ মিয়া জানান, সড়কের দুই পাশ থেকে হকার উচ্ছেদে অভিযানে দিক নির্দশনা দেন চাঁদপুর পুলিশ সুপার মিলন মাহমুদ পিপিএম বার , হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা  রাশেদুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মো. মাঈনুদ্দিন, পৌর মেয়র আ. স. ম মাহবুব-উল আলম লিপন, থানার অফিসার ইনচার্জ জোবাইর সৈয়দসহ বাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ। এর আগে উপজেলা আইনশৃঙ্খলা মিটিংয়ে যানজট নিরসনে হকার উচ্ছেধের বিষয়ে স্থানীয় সাংসদ মেজর অব. রফিকুল ইসলাম বীর উত্তমের পরামর্শে এমন অভিযানের সিদ্ধান্ত গৃহীত হয়।

হকার উচ্ছেধের নির্দশনা পেয়ে গত প্রায় ১০/১২ দিন ধরে হাজীগঞ্জ বাজারের যানজট নিরসনে কঠোরতার সাথে কাজ করে যাচ্ছে ট্রাফিক পুলিশের সদস্যরা। চাঁদপুর- কুমিল্লা আঞ্চলিক সড়কের হাজীগঞ্জ বাজারের দু’পাশে সকল হকারদের প্রথমে মৌখিক, পরবর্তীতে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা, তার পরেও যেসব হকার নির্দশনা অমান্য করে পূণরায় বসার চেষ্টা করেছে তাদের ভ্যান গাড়ি ও মালামাল জব্দ করে অভিযান বাস্তবায়ন করেছে ট্রাফিক পুলিশ।

হাজীগঞ্জ ট্রাফিক পুলিশ ও পরিবহন সমিতির তথ্যমতে এ উপজেলায় দৈনিক বিভিন্ন সড়কে কয়েক হাজার ছোট বড় গাড়ী চলাচল করছে।  তার মধ্যে সিএনজি চলাচল করে প্রায় দেড় হাজার, অটোরিক্সা চলে পাঁচ শতাধিক, বাস মিনি বাস, ট্রাক চলে কয়েক শতাধিক, মাইক্রো চলাচলের হিসাব সঠিক না থাকলে ছোট বড় দৈনিক হাজার হাজার যানবাহন হাজীগঞ্জ বাজারের উপর দিয়ে চলাচল করে আসছে। এসব গাড়ীর মধ্যে বিশেষ করে বাস, সিএনজি, অটোরিক্সা হাজীগঞ্জ বাজারের মধ্যে প্রতিনিয়ত যাত্রী উঠানামা করে আসছে। তার পাশাপাশি বিভিন্ন মার্কেটে আসা ক্রেতাসাধারণ সড়কের উপর গাড়ী রেখে মালামাল উঠানামার ফলে যানজটের আকার বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে হকারদের কারনে সব চেয়ে বেশী যানজট লেগে থাকে। যানজট নিরসনে ট্রাফিক পুলিশ অনেক সময় কাজ করতে গিয়ে বেসামাল হয়ে পড়ে।

হাজীগঞ্জ ট্রাফিক পুলিশ এর তথ্যমতে,  হাজীগঞ্জ বাজারে বিশ্বরোড,  ডিগ্রী কলেজ রোড, মডেল কলেজ রোড ও আমিন রোডসহ গুরুত্বপূর্ণ স্থানে যে পরিমান ট্রাফিক পুলিশ প্রয়োজন সেই পরিমান জনবল নেই।

ট্রাফিক বিভাগ ও সচেতন মহল মনে করছেন হাজীগঞ্জ বাজারের যানজটের জন্য সব চেয়ে দায়ি দুই পাশের বড় বড় মার্কেটের সামনে কোন পার্কিং ব্যবস্থা না থাকায়। এসব মার্কেটের ক্রেতা বিক্রেতাদের গাড়ী সড়কের পাশে রেখে নানা সময় ব্যয় করে কেনাকাটা করে আসছে। সেই সাথে মার্কেটের সামনের দোকানদার অর্থের বিনিময়ে হকার বসিয়ে যানজট সৃষ্টির অভিযোগ রয়েছে।

সরেজমিনে হাজীগঞ্জ বাজারের মার্কেটের চিত্র ঘুরে দেখা যায়, পশ্চিম বাজারের রাফা টাওয়ার, শেখ সিটি মার্কেট,  কাতার কানাডা টাওয়ার, মফিজউদ্দিন শেখ মার্কেট, পপুলার হাসপাতাল এন্ড মেডিসিন কর্ণার, পৌর বিপনি বিতান, গাউছিয়া মার্কেট, রয়েল সুপার মার্কেট,
মকিমউদ্দিন শপিং কমপ্লেক্স , হাজীগঞ্জ টাওয়ার মার্কেট, পৌর সুপার মার্কেটসহ ছোট বড় প্রায় অধ্যশত মার্কেট গড়ে উঠেছে। তাদের মধ্যে শেখ সিটি, কাতার কানাডা ও মকিমউদ্দিন শপিং কমপ্লেক্স এর নিচে পাকিং ব্যবস্থা রাখলেও সেখানে গড়ে উঠেছে বিভিন্ন সুপার সোপ।

এদিকে যানজট নিরসনের পর হাজীগঞ্জ বাজারে চলাচলরত যানবাহনের চালকরা বলেন, এখন আর আমাদের যানজটে পড়তে হয়না। এ পরিবেশ ধরে রাখতে হবে। তাহলে যাত্রীরাও দুর্ভোগ থেকে রক্ষা পাবে।

এদিকে হকারদের বিকল্প কোন স্থান নির্ধারন ছাড়াই প্রশাসনের পক্ষ থেকে হাজীগঞ্জ বাজার হকার মুক্ত ঘোষণা করায় ক্ষোভ প্রকাশ করেন হকারগন। কিন্তু এদিকে হকারমুক্ত ঘোষণা করায় যাত্রী সাধারন প্রশাসনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করতে দেখা যায় যাত্রীসাধারনকে।

হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক হায়দার পারভেজ সুজন বলেন, হকার উচ্ছেধের বিষয়ে উপজেলা মাসিক সমন্বয় মিটিংয়ে আলোচনা হয়েছে। হকাররা ব্যবসায়ী সমিতির কেউ না। আমরা ব্যবসায়ীরাও কাজ করে যাচ্ছি যানজট নিরসনে।

এ বিষয়ে হাজীগঞ্জ থানার টিআই মাহফুজ মিয়া আরো বলেন, দেশের ছোট বড় শহরে গড়ে উঠা বহুতল মার্কেটে নিজন্ব পাকিং ব্যবস্থা থাকলেও হাজীগঞ্জে এর ব্যতিক্রম। কয়েকটি মার্কেটের নিচে পার্কিং থাকলে সেখানে গড়ে উঠেছে সুপার সপ মার্কেট। তাদের কাস্টমারের গাড়ীগুলো সড়কে ঘন্টার পর ঘন্টা অবস্থান নিতে দেখা যায়। যে কারনে যানজট আরো বেড়ে যায়। সেই সাথে হকারদের অপরিকল্পিত ভাবে সড়কে অবস্থান নেওয়ায় যানজট বৃদ্ধি পেয়েছে। আমরা দিকনির্দেশনা পেয়ে সকল ট্রাফিক পূলিশ একযোগে কাজ করে হকারমুক্ত করতে পেরেছি। 

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়,১৩ সেপ্টেম্বর ২০২২