Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ বাজারের নিষিদ্ধ কারেন্ট জাল বিক্রির হিড়িক

হাজীগঞ্জ বাজারের নিষিদ্ধ কারেন্ট জাল বিক্রির হিড়িক

জহিরুল ইসলাম জয়:  আপডেট: ১০:২১ অপরাহ্ণ, ০৩ সেপ্টেম্বর ২০১৫, বৃহস্পতিবার

বর্ষা এলেই খাল বিল মাঠে ছুটে চলে ছোট বড় দেশীয় প্রজাতির মাছ। এ সময় ছোট ছোট মাছ ভরা পানিতে লাপিয়ে ছুটে বেড়ায়। এক শ্রেনীর ব্যক্তিরা এসব মাছ শিকারে ব্যস্ত হয়ে পড়ছেন।

যদিও সরকার ছোট প্রজাতির মাছকে রক্ষার জন্য আইন করে কারেন্ট জাল বিক্রি নিষিদ্ধ করেছে । কিন্তু স্থানীয় প্রশাসন এর বিরুদ্ধে তেমন কোন ব্যবস্থা না নেওয়ায় কারেন্ট জাল ব্যবসায়ীরা নিরবে চালিয়ে যাচ্ছে তাদের ব্যবসা।

হাজীগঞ্জ বাজার বণিক পট্টিতে গিয়ে দেখা যায়, খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা বিভিন্ন জালের সাথে নিষিদ্ধ কারেন্ট জাল খোলামেলা বিক্রি করছেন। এটি নিষিদ্ধ একটি পণ্য তা বিক্রির ধরণ দেখে বুঝার কোন উপায় থাকে না।

নাম প্রকাশে অনিশ্চুক এখানকার কিছু ব্যবসায়ীরা জানায়, তাদের নিয়ম অনুযায়ী প্রশাসনকে ম্যানেজ করেই চালিয়ে যাচ্ছে ব্যবসা।

আরো জানা যায়, প্রশাসনিক কোন সমস্যা হলে বাজার ব্যবসায়ী নেতারা রয়েছেন, তারা ভাল মন্দ দেখেন।

এ ব্যাপারে কয়েকজন ক্রেতা জানান, জেলার অন্য কথায় কারেন্ট জাল এতটা সহজে পাচ্ছি না, তাই আমরা দূর থেকে এসে এখান থেকে কারেন্ট জাল ক্রয় করছি।

চাঁদপুর জেলার মধ্যবর্তি হাজীগঞ্জ বাজার যেখানে এমন কোন মালামাল পাওয়া যায়না বলে অনেকেই পূর্বে থেকেই এ বাজারে ক্রয় করতে আসে। বিশেষ করে শাহ্রাস্তি, ফরিদগঞ্জ, কচুয়া ও মতলব থেকে মানুষ এখান থেকে বর্ষার সময় কারেন্ট জাল কিনতে আসে। আর এ নিয়ে বাজারের বণিক পট্টিতে কখনো প্রশাসন অভিযান চালায়নি বলে জানান পাশ্ববর্তী ব্যবসায়ীরা।

এ বিষয়ে হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাংগঠনিক সম্পাদক আলী নেওয়াজ রোমান বলেন, “আমরা ইতোপূর্বে এ ধরনের কোন অভিযোগ পাইনি। তবে বিষয়টি অচিরেই ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে এসব ব্যবসায়ীদেরকে বলা হবে যেন নিষিদ্ধ কারেন্ট জাল বিক্রি না করে।”

উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মুর্শিদুল ইসলাম বলেন, আমাদের পক্ষ থেকে সব সময় সন্ধান পেলেই মোবাইল কোট বসিয়ে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

চাঁদপুর টাইমস- প্রতিনিধি/ডিএইচ/২০১৫।