হাজীগঞ্জ প্রেসক্লাব গঠনকল্পে ৫ সদস্য বিশিষ্ট সমন্বয় কমিটি গঠন

দীর্ঘদিনের প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবেশেষ হাজীগঞ্জ প্রেসক্লাবের কার্যকরি কমিটি গঠনকল্পে ৫ সদস্য বিশিষ্ট সমন্বয় কমিটি গঠনসহ একাধিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক সভাপতি জহিরুল ইসলাম লিটনের সভাপতিত্বে শনিবার (১৭ আগস্ট) রিপোর্টার্স ক্লাবে অনুষ্ঠিত সাধারণ সভায় উপস্থিত ৩৫ জন সদস্যের সর্বসম্মতিক্রমে প্রেসক্লাবকে কার্যকর করার লক্ষ্যে সমন্বয় কমিটি গঠনসহ একাধিক বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গ্রহণকৃত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো হলো, বর্তমানে গঠনতন্ত্র স্থগিত ও আদালতের রায়ের প্রতি সম্মান জানিয়ে কার্যকরি কমিটির দায়িত্বকাল দুই বছরের পরিবর্তে এক বছর মেয়াদ হবে এবং সমন্বয় কমিটির মাধ্যমে কার্যকরি কমিটি গঠিত হবে। সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে আগ্রহী প্রার্থীদের লিখিত আবেদনের ভিত্তিতে এবং অন্যান্য পদসমূহ সহ সমন্বয় কমিটি কার্যকরি কমিটি গঠন করবেন। এক্ষেত্রে সমন্বয় কমিটির সিদ্ধান্ত চুড়ান্ত বলে গণ্য হবে।

সমন্বয় কমিটি ৭ কার্যদিবসের মধ্যে কার্যকরি কমিটি গঠন করবেন এবং আগামি তিন বছরের জন্য তিনটি (প্রতি বছরের জন্য একটি) কমিটি গঠন করে দিবেন। এর মধ্যে ধারাবাহিকভাবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় কমিটির নেতৃবৃন্দ একবছর মেয়াদ করে দায়িত্ব পালন করবেন। প্রথম কার্য-নিবার্হী কমিটি দায়িত্ব গ্রহণের পর সাধারণ সভার মাধ্যমে গঠনতন্ত্র সংশোধণ/পরিবর্তন/পরিমার্জন করবেন এবং নতুন সদস্য অর্ন্তভুক্তির বিষয়ে সিদ্বান্ত গ্রহণ ও বাস্তবায়ন করবেন।

কার্যকরি কমিটি দায়িত্ব গ্রহণের পর এক বছর মেয়াদ শেষ হওয়ার পরের দিন পরবর্তী বছরের জন্য গঠিত কার্যকরি কমিটির দায়িত্বকাল শুরু হবে। এ ক্ষেত্রে বর্তমানে দায়িত্ব পালনকৃত কমিটি তাদের মেয়াদের অন্তুত এক সপ্তাহ পূর্বে পরবর্তী কমিটিকে দায়িত্বভার হস্তান্তর করবেন। বর্তমান কমিটি দায়িত্ব হস্তান্তরে গড়িমসি করলে কিংবা দায়িত্ব হস্তান্তর না করে, তবে তাদের মেয়াদ এক বছর পূর্ণ হলে এই কমিটি সয়ংক্রিয়ভাবে বাতিল এবং পরের দিন থেকে গঠিত ধারাবাহিকভাবে দ্বিতীয় ও তৃতীয় কমিটি দায়িত্বকাল শুরু হবে এবং তারা দায়িত্ব পালন করবেন।

সদস্য সাইফুল ইসলাম সিফাত ও মোহাম্মদ হাবীব উল্যাহ’র যৌথ উপস্থাপনায় অনুষ্ঠিত সাধারণ সভায় উল্লেখিত সিদ্ধান্তসহ বেশ কিছু মৌখিক প্রস্তাবনা উল্লেখসহ উপস্থিতির সর্বসম্মতির সিদ্ধান্তক্রমে কার্যকরি কমিটি গঠনের লক্ষে ৫ সদস্য বিশিষ্ট সমন্বয় কমিটি গঠন করা হয়। কমিটির আহবায়ক হলেন, প্রতিষ্ঠাত সদস্য জহিরুল ইসলাম লিটন, সদস্য সচিব মুন্সী মোহাম্মদ মনির, কোষাধ্যক্ষ এস.এস চিশতী, সদস্য গাজী সালাউদ্দিন ও কাজী হারুন অর রশিদ।

সভায় প্রেসক্লাবের প্রতিষ্ঠাকালীন সদস্য খালেকুজ্জামান শামীম, কাজী মোরশেদ আলম, মো. জসিম উদ্দিন বিএসসি, সদস্য মো. হাছান মাহমুদ, মো. কামাল হোসেন, হাবিবুর রহমান জীবন, মহিউদ্দিন আল আজাদ, কামরুজ্জামান টুটুল, এস.এম মিরাজ মুন্সী, ইমাম হোসেন হীরা, মো. সাইফুল ইসলাম, মো. সাখাওয়াত হোসেন, মনিরুজ্জামান বাবলু, কবির আহমেদ, এনায়েত মজুমদার, মেহেদী হাছান, খন্দকার আরিফ, মুনছুর আহমেদ বিপ্লব, মো. আলমগীর কবির, গাজী নাছির উদ্দিন, অমর দাস, মো. শাখাওয়াত হোসেন শামীম, জহিরুল ইসলাম জয়, পাপ্পু মাহমুদ, মো. মঞ্জুর আলম, মো. হুমায়ুন কবির, মো. রেজাউল করিম নয়ন ও মো. জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।

নিজস্ব প্রতিনিধি, ১৭ আগস্ট ২০২৪

Share